কেএমপি ডিবির অভিযানে ১০৫ কেজি ভেজাল মধু, সরঞ্জামসহ গ্রেফতার ২

0
132

নিজস্ব প্রতিবেদক:
খুলনা মহানগর ডিবি পুলিশের একটি টিম আড়ংঘাটা থানাধীন সিটি বাইপাস সড়কের আকমানের মোড়স্থ এলাকায় একটি কারখানায় নকল ও কথিত মধু (ভেজাল মধু) উৎপাদিত হচ্ছে মর্মে সংবাদ পায়। উক্ত সংবাদের প্রেক্ষিতে সোমবার (১১ সেপ্টেম্বর) দুপুর আড়াইটার দিকে আড়ংঘাটা থানাধীন সিটি বাইপাস সড়কের আকমানের মোড়স্থ বাইতুশ শরিফ জামে মসজিদের পূর্ব পাশে জনৈক অপু সাহেবের টিনসেড বাড়িতে অভিযান পরিচালনা করে নগর গোয়েন্দা পুলিশ।
অভিযানে কথিত মধু (ভেজাল মধু) এবং কথিত মধু (ভেজাল মধু) তৈরীর সরঞ্জাম জব্দ করা হয়। এর মধ্যে রয়েছে ১০৫ কেজি কথিত ভেজাল মধু, ১টি হলুদ রংয়ের প্লাস্টিকের তৈরি ড্রামে রক্ষিত চিনি সিরা, ওজন ১০ (দশ) কেজি, Fresh, ২ লিটারের পানির বোতলে রক্ষিত জালানো মধু, যা রং হিসেবে মধু তৈরিতে ব্যবহৃত হয়, ওজন ২ কেজি, সাদা প্লাস্টিকের কৌটায় রক্ষিত ফিটকিরি চূর্ণ, ওজন ২০০গ্রাম, ১টি সাদা প্লাস্টিকের বস্তায় রক্ষিত চিনি, ওজন ১২ কেজি, ১টি প্লাস্টিকের পানির জার যার গায়ে রং দিয়ে MD লেখা, ১টি নীল রংয়ের প্লাস্টিকের অর্ধেক ড্রাম, যা মধু রাখার কাজে ব্যবহৃত হয়, ১ টি এক বার্নার বিশিষ্ট গ্যাসের চুলা, যার গায়ে omera লেখা, ১ টি BEXIMCO ব্রান্ডের গ্যাস সিলিন্ডার, ১ টি MEGHNA ডিজিটাল পরিমাপক যন্ত্র, প্লাস্টিকের তৈরি নীল কর্কযুক্ত সাদা রংয়ের বোতল ১৪টি, কাঁচের তৈরি বোয়েম ১২ টি, সাদা রংয়ের প্লাস্টিকের তৈরি ছোট কৌটা ২৪টি, সাদা কর্কযুক্ত প্লাস্টিকের ছোট বোতল ৩৬ টি, সবুজ রংয়ের প্লাস্টিকের তৈরি কর্ক (মধু ঢালার পাত্র) ১টি এবং কালো জিরা ফুলের মধু লেখা স্টিকার ৫টি।
অভিযানকালে জানা যায় উক্ত প্রতিষ্ঠানের স্বত্তাধিকারী মোঃ আশরাফুল ইসলাম রিপন (৩৪)। সে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মাথুরাপুর গ্রামের বাসিন্দা আব্দুর রশিদ @ চিনি রশিদ ও ফিরোজা বেগম দম্পতির ছেলে। আটক রিপন আড়ংঘাটা থানাধীন বিল পাবলার তানিসা আবাসিক এলাকা লাইনে বসবাস করতো। একই আবাসিকের আরেক বাসিন্দা এবং সাতক্ষীরার শ্যামনগরের বাদঘাটা গ্রামের শেখ মুজিবর রহমান ও শাহানারা বেগম দম্পতির ছেলে শেখ শাহরিয়ার মাসুদ (৩৮) এবং রিপন যোগসাজসে দীর্ঘদিন যাবৎ ভেজাল মধু উৎপাদন করে আসছিলেন। এই ভেজাল মধু তৈরির জন্য তারা প্রথমে চিনি, ফিটকিরি, কেমিক্যাল গøূকোজ ও অন্যান্য সরঞ্জাম চুলায় ফুটিয়ে নেয়। তারপর উক্ত মিশ্রন ঠান্ডা হলে তাতে সামান্য পরিমান মধু মেশানো হয় মধুর ফ্লেভার আনার জন্য এরপর উক্ত মিশ্রন বোতলজাত করে তার গায়ে ’অর্গানিক বিডি’র লেবেল লাগিয়ে বাজারজাত করা হয়। এভাবেই তৈরি হয়ে যায় সুন্দরবনের খাঁটি মধু। সে প্রেক্ষিতে উক্ত ব্যক্তিদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত ১ নং আসামী মোঃ আশরাফুল ইসলাম রিপন (৩৪) এর বিরুদ্ধে ২টি মামলা এবং ২ নং আসামী শেখ শাহরিয়ার মাসুদ (৩৮) এর বিরুদ্ধে ১ টি মামলা রয়েছে। তাদের বিরুদ্ধে আড়ংঘাটা থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা রুজু প্রক্রিয়াধীন।