“কারিগরি শিক্ষার অবদান- বেকার সমস্যার সমাধান”

0
546

খবর বিজ্ঞপ্তি:
খুলনা মহিলা পলিটেকনিক ইন্সটিটিউটে আন্তর্জাতিক শ্রম সংস্থা (ILO) এর Skills-২১ প্রকল্পের অধিনে ৪ মাসের স্বল্পমেয়াদী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে শনিবার বেলা ১১টায় প্রতিষ্ঠানের মাল্টিপারপাস রুমে অনুষ্ঠিত হয়। কোর্সের আলোচনা সভায় উদ্বোধক ও সভাপতি হিসাবে বক্তব্য রাখেন খুলনা মহিলা পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ কাজী নেয়ামুল শাহীন।
সভাপতি তার বক্তব্যে বলেন, কারিগরি শিক্ষার কোন বিকল্প নাই। বর্তমান সরকার দারিদ্র বিমোচন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, বৃত্তিমূলক শিক্ষার সম্প্রসারণ এবং কারিগরি শিক্ষার সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে “জাতীয় দক্ষতার উন্নয়ন নীতি -২০১১ অনুমোদিত হয়েছে, উক্ত নীতিমালা অনুযায়ী বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড জাতীয় কারিগরি ও বৃত্তিমূলক যোগ্যতা কাঠামো (NTVQF) এর আওতায় অকুপেশন ভিত্তিক কম্পিটেন্সি বেজড ট্রেনিং এন্ড এ্যাসেসমেন্ট করছে। যারই ধারাবাহিকতায় এই কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা।
অধ্যক্ষ কাজী নেয়ামুল শাহীন আরও বলেন, কারিগরি শিক্ষার দক্ষতা উন্নয়নের লক্ষ্যে, বাংলাদেশকে দারিদ্র বিমোচন ও মধ্যম আয়ের দেশে রূপান্তরিত করার জন্য TVET সেক্টর বিশেষ ভূমিকা পালন করছে। তিনি আত্মবিশ্বাসি যে অত্র অঞ্চলের বেকার যুবতীরা ILO Gi Skills-21 -২১ প্রকল্পের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ কারিগর হিসাবে প্রতিষ্ঠিত হবেন।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন একাডেমিক ইনর্চাজ নুরজাহান আক্তার। অনুষ্ঠানে খুলনাঞ্চলের বিভিন্ন সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষগন অংশগ্রহণ করেন এবং বক্তব্য প্রদান করেন। এছাড়া বক্তব্য রাখেন বিভাগীয় প্রধান কম্পিউটার মান্না মেহেদি বকুল ও বিভাগীয় প্রধান ইলেকট্রনিক্স মাছুম বিল্লাহ।
এছাড়া Skills-21 প্রকল্পের প্রোগ্রাম কোঅর্ডিনেটর, সমীর কুমার দাস বিস্তারিত কর্মসূচী বর্ণণা করেন। এবং প্রশিক্ষণার্থীদের মধ্যে থেকে বক্তব্য রাখেন ইলেকট্রিক্যাল ট্রেড এর মুক্তা আক্তার ও গ্রাফিক্স ট্রেড এর তনুশ্রি রায়। এছাড়া প্রকল্পের সকল বিভাগ, শিক্ষক সমিতি, কর্মচারী সমিতি, হোস্টেল ও রোভার স্কাউটের সদস্যবৃন্দ উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।