কর্মহীনদের বাড়িতে খাবার পৌঁছে দিচ্ছেন খুলনা সিটি মেয়র

0
1793

সুমন আশিক:
প্রাণঘাতী করোনার কারণে কর্মহীন হয়ে পড়া দিনমজুর, দরিদ্র ও স্বল্প আয়ের মানুষের বাড়িতে দিনরাত খাবার পৌঁছে দিচ্ছেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ¦ তালুকদার আব্দুল খালেক। দরিদ্র মানুষের তালিকা ধরে তিনি শুধু নিজ বা নির্দিষ্ট এলাকার মানুষের মাঝে ত্রাণসামগ্রী পৌঁছে দিচ্ছেন তা নয়।
বরং একাই খুলনা মহানগর আওয়ামী লীগের ৩৩টি সাংগঠনিক ওয়ার্ডে এবং মোংলা-রামপাল উপজেলার প্রতিটি ইউনিয়নে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের খাদ্য সামগ্রী বিতরণ করছেন। পাশপাশি ত্রাণ বিতরণ কার্যক্রম তদারিকও করছেন।
খুলনাটাইমসকে কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই তিনি খুলনা ও বাগেরহাটের তৃণমূল পর্যায়ে ত্রাণ বিতরণপূর্বক মনিটরিং করছেন। তিনি বলেন, ত্রাণ বিতরণে কোন প্রকার দূর্নীতি গ্রহণযোগ্য হবে না।
দলের সভানেত্রীর সিদ্ধান্তনুযায়ী কোন নেতা-কর্মীর বিরুদ্ধে অভিযোগ উঠলেই আইনগত ও সাংগঠনিক শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এক্ষেত্রে কোন ছাড় নেই বলে আওয়ামী লীগের নেতাকর্মীদের সতর্ক করেন মেয়র।
সরেজমিনে দেখা গেছে, জনসমাগম এড়াতে খাদ্যসামগ্রী নিয়ে নগরপিতার পক্ষ থেকে তার কর্মীরা ভোর হতে গভীর রাত পর্যন্ত বাড়ি বাড়ি ছুটছেন। শুক্রবার তিনি নগরীর সদর ও সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগের সাংগঠনিক ওয়ার্ডসমূহ এলাকার সিটি কলেজ মোড়, নিউমার্কেট, শিপইয়ার্ড ও নতুন বাজার এলাকায় নিজে ত্রাণ বিতরণ করেন। এসময় সামাজিক দূরত্ব মেনে ত্রাণ বিতরণ কার্যক্রম পরিচালনা করা হয়। এর আগে বৃহস্পতিবার দৌলতপুর ও খানজাহান আলী থানা আওয়ামী লীগ এবং রামপাল থানা এলাকায় খাদ্য সহায়তা বিতরণ করেন।
জানা গেছে, ২৬ মার্চ সরকার সাধারণ ছুটি ঘোষণা করার সাথে সাথেই তালুকদার আব্দুল এর নির্দেশে তার দলের নেতাকর্মীরা স্ব উদ্যোগে ত্রাণ বিতরণ কার্যক্রম শুরু করে। তবে বিতরণের বিচ্ছিন্ন কিছু ঘটনায় প্রতিয়মান হয়, সামাজিক দূরুত্ব বজায় রাখা হচ্ছে না। এসব বিচ্ছিন্ন ঘটনাগুলোতে আমলে নিয়ে তিনি দ্রæত পুলিশ-প্রশাসন এবং দলীয় নেতাকর্মীদের সামাজিক দূরুত্ব বজায় রাখার সাথে সরকারের বিধি ও নিষেধ প্রতিপালনে আরও কঠোরভাবে সতর্ক করেন।
আরও জানা গেছে, কেসিসি মেয়রের পক্ষে দলের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, দপ্তর সম্পাদক মাহাবুব আলম সোহাগ, নগর যুবলীগ আহবায়ক শফিকুর রহমান পলাশ, ফয়েজুল ইসলাম টিটোসহ অসংখ্য নেতাকর্মী ঘরে ঘরে গিয়ে এই ত্রাণসামগ্রী পৌঁছে দিচ্ছেন। সিটি মেয়র প্রত্যেক পরিবারকে ১০ কেজি চাউলসহ ১ কেজি আলু, ১ কেজি ডাল, ১ কেজি পিয়াজ ও ১ কেজি লবন প্রদান করেন।
খুলনাটাইমসকে কেসিসি মেয়র তালুকদার আব্দুল খালেক আরও বলেন, ‘করোনা মোকাবিলায় কয়েক দিন ধরে যানবাহন, কল-কারখানা-দোকান ও বিপনী বিতান বন্ধ। ঘর থেকে বের হচ্ছে না কেউ। এজন্য করোনা মোকাবিলা করতে গিয়ে কর্মহীন হয়ে পড়া মানুষের পাশে দাড়ায় খুলনা ও বাগেরহাটের আওয়ামী লীগ নেতারা, বিগতদিনের মতোনই। এসময় তিনি সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদেরও এগিয়ে আসার আহবান জানান মেয়র খালেক।