আসন প্রশ্ন জটিলতায় বিএনপি

0
464

অনলাইন ডেস্ক : তিনশ আসনের সংসদ নির্বাচনে বিএনপিসহ ২০ দলীয় জোটকে ৯৬টি দিতে চায় ঐক্যফ্রন্ট। নিজেরা চাইছে দুইশ ২৭টি। এ নিয়ে জটিলতায় শুক্রবার তাদের আসন বণ্টন নিয়ে সমঝোতা হয়নি। বিএনপি নেতারা বলছেন, এ চাহিদা পূরণ সম্ভব নয়। ছাড়ের মানসিকতা থাকতে হবে সব দলের।

একযুগেরও বেশি সময় ধরে ক্ষমতার বাইরে বিএনপি। এবার নির্বাচনে অংশ নেয়ার সিদ্ধান্তে ধানের শীষে ভোটে লড়তে মনোনয়নপ্রত্যাশী সাড়ে ৪ হাজারেরও বেশি। এরই মধ্যে শেষ হয়েছে সাক্ষাৎকারপর্বও। তবে, ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের সঙ্গে আসন ভাগাভাগি প্রশ্নে, নিজেদের প্রার্থী ঠিক করতেই বিপাকে পড়েছে দলটি।
ভোট সামনে রেখে ২০ দলীয় জোটের পাশাপাশি ঐক্যফ্রন্টের সঙ্গে যুক্ত হওয়ায় এবার বড় সংখ্যায় আসন ছাড়তে হবে বিএনপিকে। গণফোরাম একশ ৬০, নাগরিক ঐক্য ৩৫, কৃষক শ্রমিক জনতা লীগ ১২ এবং ২০ আসনে প্রার্থী চেয়েছে জেএসডি।

অন্যদিকে বিএনপির পুরোনো জোট শরিক জামায়াত চেয়েছে ৪০ আসন, কর্নেল অলির এলডিপি ১২ আর কাজী জাফরের জাতীয় পার্টি দিয়েছে ১৬ আসনের চাহিদা। কল্যাণ পার্টি ১২, জাগপা ও বাংলাদেশ জাতীয় পার্টি চেয়েছে ৩টি করে আসন। খেলাফত মজলিশসহ বাকি দলগুলোর চাওয়া ১০।

তবে চাহিদার তালিকা যত বড়ই হোক আসন ছাড়ার ক্ষেত্রে প্রার্থীর গ্রহণযোগ্যতা দেখবে বিএনপি। পাশাপাশি যুক্তির বাইরে না গিয়ে জোট শরিকদের কাছে ছাড়ের মানসিকতা চাইছে দলটি। আলাপ-আলোচনার ভিত্তিতে সব জটিলতার অবসান ঘটিয়ে খুব শিগগিরই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ হ”েছ বলেও জানিয়েছেন ঐক্যফ্রন্টের নীতিনির্ধারকেরা।