আমাদের সন্তানদের বিজ্ঞান ভিত্তিক ও যুগোপযোগী শিক্ষার ব্যবস্থা করেছে সরকার : কেএমপি কমিশনার

0
139
আমাদের সন্তানদের বিজ্ঞান ভিত্তিক ও যুগোপযোগী শিক্ষার ব্যবস্থা করেছে সরকার : কেএমপি কমিশনার

পুলিশ লাইন্স হাই স্কুলের বই উৎসবে কমিশনার
নিজস্ব প্রতিবেদক:
কেএমপি’র মেট্রোপলিটন পুলিশ লাইন্স হাই স্কুলে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণের বই উৎসব-২০২৪ অনুষ্ঠান সোমবার (১ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কেএমপি’র পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হক, বিপিএম (বার), পিপিএম-সেবা।
বই উৎসব-২০২৪ অনুষ্ঠানে পুলিশ কমিশনার উপস্থিত সকলকে সালাম ও ইংরেজি নববর্ষ-২০২৪ এর শুভেচ্ছা জানিয়ে বক্তব্য প্রদান করেন। বক্তব্যে তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে এক সাগর রক্তের বিনিময়ে আমরা স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মানচিত্র পেয়েছি। স্বাধীনতার পূর্বে ১৯৭০ সালে এদেশের সাক্ষরতার হারছিল মাত্র ১৬% এবং নারী শিক্ষার হার ছিল ৫% শতাংশ। আজকে বাংলাদেশে সাক্ষরতার হার প্রায় ৮০% শতাংশ এবং নারী শিক্ষায় ও এসেছে অভাবনীয় পরিবর্তন। ২০১০ সাল থেকে আমাদের দেশে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণের বই উৎসব আয়োজন করা শুরু হয়েছে। পৃথিবীর খুব কম দেশ আছে যে দেশে বছরের প্রথম দিনে নতুন বই বিতরণ করা হয়। বাংলাদেশে বছরের প্রথম দিনেই নতুন বই বিতরণ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। আপনারা জেনে অবাক হবেন যে, এ বছর ৩ কোটি ৮১ লক্ষ ছাত্রছাত্রীর মাঝে নতুন বই বিতরণ করা হচ্ছে। তিনি বলেন, বর্তমান সরকার পৃথিবীর উন্নত দেশের সাথে মিল রেখে শিক্ষা প্রতিষ্ঠানে আমাদের সন্তানদের কর্মমুখী, বিজ্ঞান ভিত্তিক এবং যুগোপযোগী শিক্ষার ব্যবস্থা করেছে। বর্তমানে আমাদের দেশে যে শিক্ষা কারিকুলা চালু হয়েছে এই শিক্ষার আলোয় আলোকিত হয়ে শিক্ষার্থীরা পৃথিবীর যেকোন রাষ্ট্র শিক্ষাগত যোগ্যতা প্রয়োগ করতে পারবে এবং চাকরিতে সুবিধা পাবে।
পুলিশ কমিশনার বলেন, বাংলাদেশে অনেক ধরনের উৎসব হয় তার ভিতরে অন্যতম উৎসব হলো ইংরেজি নববর্ষের প্রথম দিনে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণের বই উৎসব। নতুন বই এর গন্ধ কিন্তু খুব সুন্দর হয় যা একজন শিক্ষার্থীর মননে গেঁথে যায় এবং শিক্ষার প্রতি অনুরাগ সৃষ্টি করে। অভিভাবকদের উদ্দেশ্যে করে তিনি বলেন, আপনার সন্তান সঠিকভাবে পড়াশোনা করছে কিনা, সঠিক মানুষের সাথে মিশছে কিনা, লেখাপড়ার মধ্য আছে কিনা, মাদকাসক্ত হচ্ছে কিনা, কিশোর গ্যাং এর সাথে যুক্ত আছে কিনা এগুলোর দিকে খেয়াল রাখবেন। আবার আপনার সন্তানকে ঘরেও বন্দি করে রাখবেন না। তাকে মানবিক মূল্যবোধ সম্পন্ন সুনাগরিক হিসেবে গড়ে তুলবেন। সবশেষে সবাইকে ধন্যবাদ এবং পুনরায় নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য সমাপ্ত করেন।
বই বিতরণ শেষে স্কুলের শিক্ষার্থী কর্তৃক দেশাত্মবোধক গান পরিবেশনকালে পুলিশ কমিশনার স্বয়ং তাদের সাথে অংশ গ্রহণ করেন।
এ সময় উপস্থিত ছিলেন ডেপুটি পুলিশ কমিশনার (সদর) অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি প্রাপ্ত মোহাম্মদ আনোয়ার হোসেন; ডেপুটি পুলিশ কমিশনার (আরসিডি) শাহরিয়ার মোহাম্মদ মিয়াজী; অতিঃ ডেপুটি পুলিশ কমিশনার (সদর) পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত মিয়া মোহাম্মদ আশিস বিন হাছান, পিপিএম-সেবা-সহ সহকারি পুলিশ কমিশনার পদমর্যাদার পুলিশ অফিসারবৃন্দ, মেট্রোপলিটন পুলিশ লাইন্স হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ তরিকুল ইসলাম, অন্যান্য শিক্ষক মন্ডলী এবং শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।