আজ ১৪ ডিসেম্বর মোড়েলগঞ্জ হানাদার মুক্ত দিবস

0
380

এম.পলাশ শরীফ, মোড়েলগঞ্জ: আজ ১৪ ডিসেম্বর মোড়েলগঞ্জ হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালে এই দিনে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজলো পাক হানাদার মুক্ত হয়। তৎকালীন ছাত্রলীগ সভাপতি ও মুজিব বাহিনীর প্রধান ডা. মোসলেম উদ্দিন জানান, তার নেতৃত্বে ১১জনের একটি দল মোড়েলগঞ্জকে শত্রুমুক্ত ঘোষনা করে প্রথমে স্বাধীন পতাকা উত্তোলন করেন।
মোড়েলগঞ্জ সদর বাজারের কবিরাজের বিল্ডিং ও জিতেন বাবুর ব্লিডিংয়ে রাজাকারদের ক্যাম্প ছিল। তৎকালিন এ অঞ্চলের মুজিব বাহিনীর প্রধান ডা. মোসলেম উদ্দিনের নেতৃত্বে ১৩ ডিসেম্বর শেষ রাতে মোড়েলগঞ্জে আসেন এবং টাউন মাধ্যমিক বিদ্যালয়ে অবস্থান নেয়। রাজাকারদের ক্যাম্পগুলো একের পর এক আক্রমন করা হয়। এ সময় পাক বাহিনী পালিয়ে যায়। পরদিন ১৪ ডিসেম্বর সকাল ১১টায় মোড়েলগঞ্জকে শত্রুমুক্ত ঘোষনা করে পতাকা উত্তোলন করেন মুজিব বাহিনীর সদস্যরা। ডা. মোসলেম উদ্দিন জানান, এ অভিযানে যারা অংশ নিয়েছিল তাদের কয়েকজন হলেন মুজিব বাহিনীর সেকেন্ড ইন কমান্ড সুলতান খান, আব্দুর রশিদ বক্স, নীল রতন মিস্ত্রী, আব্দুল খালেক, সোহরাব হোসেন ও গাইডার মকবুল মাষ্টার।
একইদিনে সুন্দরবন ও জিউধরা ইউনিয়নের ঢালী বাড়ি ক্যাম্প থেকে সাব-সেক্টর কমান্ডের অন্যতম সদস্য স.ম. কবির আহমেদ মধুর নেতৃত্বে শত শত মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী জনতা মোড়েলগঞ্জ সদরের রায়ের বিল্ডিং, কবিরাজের বিল্ডিং, শম্ভু বাবুর বিল্ডিং, কুিঠবাড়ির বিল্ডিংয়ে স্বাধীনতার পতাকা উত্তোলন করে।
স্বাধীনতার ৪৮ বছরে এসে এ বীর মুক্তিযোদ্ধা সাবেক মুজিব বাহিনীর কমান্ডার ডা. মোসলেম উদ্দিন বলেন, জীবনের শেষ প্রান্তে এসে এতটুকু দেখে যেতে চাই ক্ষুধা, দারিদ্র ও সন্ত্রাস মুক্ত সমাজ গঠনে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার প্রত্যায় নিেেয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আগামি প্রজন্ম মুক্তিযোদ্ধার চেতনায় আর্দশ নিয়ে গড়ে উঠুক।