ভারতীয় বিনিয়োগে মংলায় আরও একটি অর্থনৈতিক অঞ্চল হচ্ছে

0
374

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণাঞ্চলে অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতায় বিনিয়োগের জন্য একের পর এক প্রস্তুত হচ্ছে অর্থনৈতিক অঞ্চল। মংলা সমুদ্রবন্দরের কাছে ২০৫ একর জমির ওপর প্রতিষ্ঠা করা হয়েছে, মংলা অর্থনৈতিক অঞ্চল। ভারত এখানে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।
পশুর নদীর তীরে ৬৩৫ বিঘা জমির ওপর প্রতিষ্ঠা করা হচ্ছে মংলা অর্থনৈতিক অঞ্চল। অর্থনৈতিক অঞ্চলটি পরিচালনার দায়িত্ব পালন করছে পাওয়ার প্যাক ইকোনমিক জোন প্রাইভেট লিমিটেড। ইতিমধ্যেই এখানে ৫০ কোটি টাকা ব্যয়ে সংযোগ সড়ক, ব্রিজ, সুপেয় পানি, বিদ্যুৎ সাব-ষ্টেশন ও প্রশাসনিক ভবনের নির্মাণ কাজ শেষ হয়েছে। বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সি গত ১৭ মার্চ সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাসের সাথে আলোচনা কালে উল্লেখ করেন মংলার অর্থনৈতিক অঞ্চলে ভারত বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। ভবিষ্যতে উভয় দেশের বাণিজ্যে দৃশ্যমান অনেক পরিবর্তন আসবে। ভারতে বাংলাদেশের অনেক পণ্যের চাহিদা রয়েছে।
মংলা অর্থনৈতিক অঞ্চলের প্রকল্প পরিচালক মোঃ হাবিবুর রহমান জানান, এখানে ২৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে। পোশাক শিল্প, পাট, খাদ্য প্রক্রিয়াকরণ, শিপইয়াড ইত্যাদি প্রতিষ্ঠান গড়ে উঠবে।
উল্লেখ্য, খুলনা নগরী থেকে ৪০ কিলোমিটার এবং রামপালের ফয়লায় পীর খানজাহান আলী বিমানবন্দর থেকে ১৫ কিলোমিটার দূরে এ অর্থনৈতিক অঞ্চলের অবস্থান।
উল্লেখ্য, মংলা বন্দর কার্যালয়ের পাশে ২৫৫ একর জমির ওপর ১৯৯৯ সালে আরও একটি অর্থনৈতিক অঞ্চল গড়ে ওঠে। এখানে ১৯০টি প্লট রয়েছে।