আজ থেকে শুরু ২০২০ সালের হজ নিবন্ধন কার্যক্রম

0
259

ফুলবাড়ীগেট প্রতিনিধি:
সরকারী ও বেসরকারী ব্যবস্থা পনায় হজ যাত্রীদের পর্ব ঘোষিত অনুযায়ী আজ থেকে শুরু হচ্ছে সরকারী ও আগামীকাল সোমবার থেকে বেসরকারী ব্যবস্থা পনায় নিবন্ধন শুরু হবে। ইতিপুর্বে যারা প্রাক নিবন্ধন করেছিলেন তাদের মধ্যে থেকে ৬ লাখ ১৮ হাজার ২’শ ৫৯ ক্রমিক নং পর্যন্ত বেসরকারী ব্যবস্থাপনায় ১৫ মার্চ এর মধ্যে নিবন্ধন করতে পারবে এবং নির্ধারিত ১৫ তারিখের মধ্যে যারা উক্ত ক্রমিকের মধ্যে নিবন্ধন করবেন না তারা ২০২০ সালে হজে গমনে আগ্রহী নন বলে সরকারী নীতিমালা অনুযায়ী জানা যায়।
এক্ষেত্রে যাহারা নিবন্ধন করবেনা সেকল কোটা পুরণের জন্য পরবর্তী ক্রমিক নং এর প্রাক নিবন্ধিত ব্যক্তিদের থেকে কোটা পুরণ করা হবে। এবং উক্ত তারিখের পর যারা নির্দিষ্ট সময়ের মধ্যে প্রাক নিবন্ধন করতে পারেনি তারা আর ২০২০ সালের জন্য নিবন্ধন করতে পারবে না। হজে যেতে আগ্রহী দের নিবন্ধন এর জন্য লাগবে প্রায় ১ লাখ ৫৫ হাজার টাকা । এছাড়া প্যাকেজের বাকি টাকা আগামী ৩০ মার্চ ২০২০ এর মধ্যে অব্যশই পরিশোধ করতে হবে, তা না হলে নিবন্ধন করা সর্তেও মক্কা মদিনায় বাড়ীভাড়া সৌদি মুয়াল্লিম ফি সহ অন্যান্য খরচ সঠিক সময়ে না দিতে পারায় তারা ২০২০ সালে হজে যেতে পারবেনা।
এ বছর সরকারী ৩টি ও বেসরকারী ২ টি হজ প্যাকেজ ঘোষনা করা হয়। সরকারী প্যাকেজ -১ নং এ মোট ৪ লাখ ২৫ হাজার টাকা যার মক্কার বাড়ি হবে হজ যাত্রীরা পবিত্র মসজিদুল হারাম চত¦রের সিমানা থেকে সর্বোচ্চ ৭০০ মিটারের মধ্যে, প্যাকেজ -২ এর মোট ৩ লাখ ৬০ হাজার টাকা- যার মক্কার বাড়ি হবে হজ যাত্রীরা পবিত্র মসজিদুল হারাম চত¦রের সিমানা থেকে সর্বোচ্চ ১৫০০ মিটারের মধ্যে প্রথম বারের মত প্যাকেজ ৩ এ ৩ লাখ ১৫ হাজার টাকা মসজিদুল হারাম চত¦রের সিমানা থেকে সর্বোচ্চ ১৫০০ মিটারের অধিক দুরত্বে এক্ষেত্রে মসজিদুল হারাম শরিফ থেকে আজিজিয়া, দুরখুদাই, কাকিয়া বাধা কোরাইশ, শোখিয়া ,জাবালেনুর এর ভিতর পড়বে। এতে করে হাজিদের হারাম শরিফে ৫ ওয়াক্ত নামাজ পরা কঠিন হয়ে পড়বে বলে মনে করেন অভিজ্ঞ হাজিরা । গত বছর থেকে এবছর হজে ব্যয় বৃদ্ধি পেয়েছে বিমান ভাড়ায় ১০ হাজার টাকা , ভিসা ইন্সুরেন্স ফি বাবদ ৪২০ রিয়ালের সমপরিমাণ ৯ হাজার ৬৬০ টাকা নতুন ভাবে ধার্য্যকরেছে সৌদি সরকার । সৌদি রিয়াল গত বছর ছিল ২২ টাকা ৫০ পয়সা এবছর ২৩ টাকা ৫০ পয়সা, সে হিসেবে ৪ লাখ ২৫ হাজার টাকার প্যাকেজে প্রায় ১৯ হাজার টাকা বেশি লাগবে। সর্বমোট মিলিয়ে গত বছর থেকে এ বছর ব্যায় বৃদ্ধি পেয়েছে প্রায় ৩৯ হাজার টাকা, কিন্তু বাংলাদেশ সরকার সৌদি খাবার বাবদ ২ হাজার টাকা এবং সৌদির বাসা ভাড়া থেকে কমিয়ে ১ নং প্যাকেজে ৬ হাজার টাকা ২ নং প্যাকেজে ১৬ হাজার টাকা বৃদ্ধি করেছে । এছাড়া কুরবানির জন্য প্যাকেজের বাইরে ৫২৫ সৌদি রিয়াল সমপরিমাণ প্রায় ১২ হাজার টাকা পৃথক ভাবে সাথে নিতে হবে । এ বছর হজ যাত্রীদের সৌদি আরবে অবস্থান হবে ৩০ থেকে ৪৫ দিন ।