আগামী মাস সেপ্টেম্বরেই চালু হচ্ছে ‘হ্যালো কেএমপি’ অ্যাপস

0
434
আগামী মাস সেপ্টেম্বরেই চালু হচ্ছে ‘হ্যালো কেএমপি’ অ্যাপস

নাগরিক সেবা নিশ্চিতকরণে খুলনা মহানগর পুলিশের উদ্যোগ

সুমন আশিক:
নাগরিক সেবা নিশ্চিতকরণে ‘হ্যালো কেএমপি’ অ্যাপস তৈরীর উদ্যোগ নিয়েছে খুলনা মহানগর পুলিশ। শুধু উদ্যোগ নিয়ে থেমে থাকেনি সংস্থাটি, সেটি বাস্তবায়নের কার্যক্রমও চলছে জোরেশোরে। আগামী মাস সেপ্টেম্বরেই অ্যাপটি আনুষ্ঠানিকভাবে চালু করা হবে, এমন প্রস্তুতি নিয়ে এগোচ্ছে সংশ্লিষ্টরা। খুলনা মহানগর পুলিশ কমিশনার মো: মোজাম্মেল হক বিপিএম-বার, পিপিএম বুধবার (৯ আগস্ট) এই তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ কমিশনার বলেছেন, এই একটি অ্যাপেই নাগরিকরা পুলিশ সংক্রান্ত সকল সুবিধা ভোগ করতে পারবেন। মূলত: নাগরিক সেবা নিশ্চিতকরণেই নেয়া হয়েছে ব্যাতিক্রমী এই ‘হ্যলো কেএমপি’ অ্যাপস তৈরির কাজ। এই অ্যাপের মাধ্যমে নাগরিকরা তাদের নানাবিধ অভিযোগ জানাতে পারবেন এবং অভিযোগটি নিষ্পত্তি অবধি যাবতীয় তথ্য তিনি নিজেই দেখতে পারবেন।

মো: মোজাম্মেল হক জানান, যানজট নিরসনে অ্যাপটি মূখ্য ভ‚মিকা রাখবে। কারণ এটির সাথে যুক্ত থাকবে অত্যাধুনিক ট্রাফিক ব্যবস্থা। এতে করে কোন যাত্রী যানজটের মধ্যে আটকে যান কিংবা কোথাও তীব্র যানজট হয়েছে, এমন সংবাদটি কেউ অ্যাপের মাধ্যমে দিলে পুলিশ তাৎক্ষণিক সেখানে পৌঁছে যানজট নিরসনের ব্যবস্থা করবে।

তিনি আরও জানান, কেউ যদি বিপদগ্রস্ত হন, যেমন- কারো বাসা-বাড়িতে চুরি সংঘটিত হলে, কেউ ডাকাত বা ছিনতাইকারীর খপ্পড়ে পড়লে, তার দেয়া তথ্যটি অ্যাপসের মাধ্যমে সংবাদটি সংশ্লিষ্ট থানায় পৌছে যাবে, ফলে থানা পুলিশ সদস্যরা টহল গাড়ি নিয়ে তাৎক্ষণিক ঘটনাস্থল পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

মোটকথা, যাবতীয় পুলিশ সংক্রান্ত সেবাই মূলত অ্যাপটির কাজ হবে। উদাহরণস্বরূপ পুলিশ কমিশনার বলেন, কারো যদি পুলিশ ক্লিয়ারেন্স এর দরকার হয়, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স-সহ নানাবিধ কাজের জন্য, তবে সেই ব্যাক্তি অ্যাপটির মাধ্যমে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তার সাথে যোগাযোগ করতে পারবেন, প্রয়োজনীয় তথ্য সংগ্রহ ও সরবরাহ করে সেবা গ্রহণ করতে পারবেন।

শুধু তাই না, কোথাও কোন সড়ক দূর্ঘটনা ঘটলে, সেখান থেকে উদ্ধার করার জন্য প্রয়োজনীয় ফায়ার সার্ভিস সেবা এবং নিকটস্থ হাসপাতালের তথ্যও ‘হ্যালো কেএমপি’ অ্যাপটিতে সংযুক্ত করা হবে। ফলে আহত ব্যাক্তিকে সহজেই উদ্ধারপূর্বক দ্রæত চিকিৎসা সেবা নিশ্চিত করা যাবে। এছাড়া আরও অনেক সুবিধাদি সেখানে সংযুক্ত থাকবে বলে জানান, নবাগত খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি)’র কমিশনার মো: মোজাম্মেল হক, বিপিএম-বার, পিপিএম।