বাগেরহাটে ছেলে ধরা গুজব আতংঙ্ক দূর করতে প্রসাশনের নানা কর্মসূচি

0
306

বাগেরহাট প্রতিনিধি.
বাগেরহাটে ছেলে ধরা গুজব আতংঙ্ক দূর করতে এবংগুজব ছড়িয়ে নিরীহ মানুষকে পেটানো বা হত্য করা থেকে বিরত থাকতে নানা কর্মসূচি হাতে নিয়েছে বাগেরহাটে পুলিশ প্রসাশন।
পুলিশ প্রসাশনের পক্ষ থেকে হটবাজার ও লোকালয়ে মাইকিং করে গুজবে কান দেয়ার আহবান করা হয়েছে। এছাড়া উপজেলা ও ইউনিয়ন পরিষদ সাধারণ মানুষ সচেতনতা মূলক নানা কর্মসূচি ইতোমধ্যে পালন করছে। ঘোষনায় বলা হয়েছে, কারও প্রতি সন্দেহ হলে গুজবে কান না দিয়ে স্থানীয় প্রশাসনের সহযোগিতা নেয়ার আহ্বান জানানো হচ্ছে। গত দুইদিন ধরে প্রশাসনের পক্ষ থেকে এলাকায় এলাকায় মাইকিং, স্কুলে স্কুলে সচেনতামূলক সভা, র‌্যালীসহ চলছে নানা কর্মসূচি। সাধারণ মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে নানা ধরনের সচেতনতা মূলক স্ট্যাটাস দিয়ে নিয়মিত প্রচারণা চালিয়ে যাচ্ছেন।
এপ্রসঙ্গে বাগেরহাটের ভারপ্রাপ্ত পুলিশ সুপার মাহাফুজ আফজাল বলেন, গত কয়েকদিন ধরে সারাদেশে ছেলেধরা আতংঙ্ক বা গুজব ছড়িয়ে পড়েছে। এই গুজবে নিরীহ সাধারণ মানুষের জীবন পর্যন্ত বিপন্ন হয়েছে। গুজব ছড়িয়ে অপরাধী ও সাধারণ মানুষকে গনপিটুনী দিয়ে আহত বা হত্যা পর্যন্ত করা হচ্ছে। আমরা কেউ আইনের উর্দ্ধে নই। তাই বাগেরহাটের যাতে এধরনের কোন অনভিপ্রেত ঘটনা ঘটতে না পারে সেজন্য পুলিশের পক্ষ থেকে জেলার বিভিন্ন এলাকায় মাইকিং করা হচ্ছে। থানা পুলিশ স্কুলে স্কুলে শিক্ষক, শিক্ষার্থী ও অবিভাবকদের নিয়ে সচেতনতামূলক সভা করছে। কোথাও কাউকে সন্দেহ হলে তাদের না মেরে তাৎক্ষণিকভাবে পুলিশের হাতে তুলে দিতে আহ্বান জানানো হচ্ছে। ফেইসবুকে যাতে কেউ গুজব ছড়িয়ে নিরীহ সাধারণ মানুষকে বিপদে ফেলতে পারে সেজন্য আমাদের একাধিক গোয়েন্দা দল সার্বক্ষণিক কাজ করছে।
গুজব আতংকের বিষয়ে বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দীন বলেন, সদর উপজেলার দশ ইউনিয়নে ছেলে ধরা গুজব ছড়িয়ে যাতে সাধারণ মানুষদের কেউ গনপিটুনী না দিতে পারে তা দূর করতে মাইকিং করা হচ্ছে। এছাড়া মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থী, শিক্ষক ও অবিভাবকদের নিয়ে সচেতনতামূলক সভা করা হচ্ছে। আইন হাতে তুলে না নিয়ে আইনে প্রতি শ্রদ্ধা রেখে সন্দেহভাজন অপরাধীদের প্রশাসনের কাছে তুলে দিতে জনগনের প্রতি আহ্বান জানান এই জনপ্রতিনিধি।
কথা হয়, সচেতন নাগরিক কমিটি সনাকের সভাপতি অধ্যাপক চৌধুরী আব্দুর রব বলেন, গুজব আতংঙ্ক ছড়িয়ে জনমনে ভীতি ছড়ানো হচ্ছে। যার শিকার হচ্ছেন সাধারণ মানুষ। তাই গুজবে কান না দিয়ে সবাইকে সচেতন হতে হবে। এলাকায় কোন অপরিচিত মানুষকে দেখলে পুলিশকে জানান।
এ বিষয়ে বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, গুজব আতংঙ্ক সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে সাধারণ মানুষকে ভীতির মধ্যে ফেলে দিচ্ছে। এসব গুজবে কান দিয়ে যাতে সাধারণ মানুষ অপরাধে জড়িয়ে না পড়ে সেজন্য জেলার নয় উপজেলায় নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। উপজেলায় উপজেলায় মাইকিং করা হচ্ছে। এলাকায় কোন অপরিচিতজন দেখলে তাদের মারধর না করে স্থানীয় প্রশাসনের কাছে তুলে দেয়ার আহ্বান জানান এই কর্মকর্তা।