সুন্দরবন ও সামুদ্রিক উৎস থেকে নতুন ওষুধ আবিস্কারের সম্ভাবনা রয়েছে : সিটি মেয়র

0
346
????????????????????????????????????

নিজস্ব প্রতিবেদক: বৃহস্পতিবার দুপুর ২টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ফার্মেসী ডিসিপ্লিন এবং ফাইটোকেমিক্যাল সোসাইটি অব ইউরোপের আয়োজনে ‘ন্যাচারাল প্রোডাক্টস ফর হেল্দি লিভিং’ শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন।
তিনি বলেন, আমরা বেঁচে থাকার জন্য প্রকৃতির ওপর নির্ভরশীল। প্রকৃতি থেকেই আমরা অনেক কিছুই পাই। রোগ নিরাময়ে ওষুধ তৈরির ক্ষেত্রে এখনও প্রাকৃতিক উৎস থেকে নানা উপাদান সংগৃহীত হয়। সুন্দরবন ও আমাদের সমুদ্র উপকূলীয় উৎস থেকে প্রাকৃতিকভাবে উপাদান সংগ্রহ করে নতুন ওষুধ আবিস্কারের বিপুল সম্ভাবনা রয়েছে। এর জন্য নিরন্তর গবেষণা প্রয়োজন। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে যোগদানকারী গবেষক বিজ্ঞানীদের প্রতি সে আহবান জানান।
তিনি বিদেশে অবস্থান করেও এই আন্তর্জাতিক সম্মেলন খুলনায় অনুষ্ঠানে প্রফেসর সত্য সরকারকে আন্তরিকভাবে ধন্যবাদ জানান এবং এটি তার দেশপ্রেম ও মাটির প্রতি অকৃত্রিম ভালোবাসার পরিচয় বলে উল্লেখ করেন।
খুলনা বিশ্ববিদ্যালয়ে এই আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের চিফ প্যাট্রন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিরেক্টরেট জেনারেল অব ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের মেজর জেনারেল মোঃ মাহবুবুর রহমান, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, জীব বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ রায়হান আলী, যুক্তরাজ্যের জন মুরস বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী এবং বায়োমলিকুলার সায়েন্স স্কুলের পরিচালক ও ইউরোপের ফাইটোকেমিক্যাল সোসাইটির (পিএসই) সভাপতি প্রফেসর সত্য সরকার। অনুষ্ঠানে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফার্মেসী ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আশীষ কুমার দাস। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ১০টি দেশের প্রতিনিধি, দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান ও ফার্মাসিটিক্যাল কোম্পানীর ফার্মাসিস্টসসহ খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, ডিসিপ্লিন প্রধান ও সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।