‘ডাবল’ করে সবাইকে ছাড়িয়ে সাকিব

0
433

ক্রীড়া প্রতিবেদক : চার উইকেটের অপেক্ষা নিয়ে খেলতে নেমেছিলেন চট্টগ্রাম টেস্ট। দ্বিতীয় দিন বল হাতে তিন উইকেট নিয়ে ডাবলের আরো কাছে পৌঁছে গিয়েছিলেন। তবে তৃতীয় দিন সেই অপেক্ষা আর দীর্ঘ করলেন না। ক্যারিবীয় ইনিংসের তৃতীয় ওভারেই কাইরন পাওয়েলকে নিজের ২০০তম শিকার বানিয়ে ইতিহাসে প্রবেশ করলেন সাকিব আল হাসান।
প্রথম বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে ২০০ উইকেটের মালিক হলেন সাকিব। আর ‘ডাবল সেঞ্চুরি’ করে ইতিহাসের সবাইকে ছাড়িয়ে গেলেন বিশ^সেরা এই অলরাউন্ডার। সাদা পোশাকে ২০০ উইকেট এবং ৩০০০ রান নিয়ে অভিজাত ক্লাবে প্রবেশ করলেন সাকিব। ১৪ জনের এই ক্লাবে সবচেয়ে কম ম্যাচ খেলে সবার উপরে জায়গা করে নিলেন বাংলাদেশ অধিনায়ক।

সাকিবরে আগে তিন হাজার রান এবং ২০০ নেয়ার ক্লাবে প্রবেশ করেছিলেন, ইয়ান বোথাম, ক্রিস কেয়ার্নস ,অ্যান্ড্রু ফ্লিনটফ, কপিল দেব, ইমরান খান, গ্যারি সোবার্স, রিচার্ড হ্যাডলি, শন পোলক, ড্যানিয়েল ভেটোরি, জ্যাক ক্যালিস, চামিন্দা ভাস,স্টুয়ার্ট ব্রড, শেন ওয়ার্ন । এদের মধ্যে সবচেয়ে কম ৫৫ ম্যাচ খেলে এই ক্লাবের সবার উপরে ছিলেন ইয়ান বোথাম। এবার সেই বোথামকে সরিয়ে সবার উপরে জায়গা করে নিলেন বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। সেরা হতে সাকিব খেলেন মাত্র ৫৪টি ম্যাচ।