২০১৯ সালে বিশ্বের আলোচিত পাঁচটি ঘটনা

0
223

খুলনাটাইমস বিদেশ : মহাকালের পরিক্রমায় শেষ হতে চলেছে আরো একটি বছর। নানা ঘটনা-দুর্ঘটনা, অর্জন-বিসর্জনের মধ্য দিয়ে বিদায়ের দ্বারপ্রান্তে ২০১৯ সাল। খবর ইউএনবি’র। বিভিন্ন দেশে সন্ত্রাসী ও জঙ্গি হামলা, সরকার বিরোধী বিক্ষোভ, রাজনৈতিক বিরোধসহ নানা ঘটনার সাক্ষী ২০১৯ সাল যেন দেখিয়ে দিয়ে যাচ্ছে ভবিষ্যত বিশ্বেরই এক রূপরেখা।
১. নিউজিল্যান্ডে মসজিদে হামলা: চলতি বছরের ১৫ মার্চ ইতিহাসের বর্বরতম হামলার ঘটনা ঘটে শান্তিপ্রিয় দেশ হিসেবে পরিচিত নিউজিল্যান্ডে। ওই দিন জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চ শহরের আল নূর এবং লিনউড মসজিদে বন্দুকধারীর গুলিতে নিহত হন অর্ধশতাধিক মানুষ। এর মধ্যে কয়েকজন বাংলাদেশি নাগরিকও ছিলেন। হামলার সময় ঘটনাস্থলের কাছাকাছি ছিলেন নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দলের কয়েকজন সদস্য। হ্যাগলি পার্কে অনুশীলন শেষে ডিন অ্যাভিনিউতে অবস্থিত আল নূর মসজিদে জুমার নামাজ পড়তে যাচ্ছিলেন তারা। অল্পের জন্য সেদিন প্রাণে রক্ষা পান বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা। নৃশসং ওই হামলায় শুধু নিউজিল্যান্ড নয়, আতঙ্কিত হয়েছিল পুরো বিশ্ব। তবে, হামলার পর স্থানীয় মুসলিমদের পাশে দাঁড়িয়ে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নসহ সকল ধর্ম-বর্ণের মানুষ।
২. শ্রীলঙ্কার ইস্টার সানডে হামলা: নিউজিল্যান্ডে হামলার রেশ কাটতে না কাটতেই ২১ এপ্রিল ভয়াবহ আত্মঘাতী হামলার ঘটনা ঘটে শ্রীলঙ্কায়। খ্রীস্টান সম্প্রদায়ের অন্যতম বড় উৎসব ইস্টার সানডের দিন কলম্বো এবং এর আশেপাশের তিনটি গির্জা এবং বড় তিনটি হোটেলে চালানো ওই হামলায় নিহত হন ৩২১ জন। আহত হন আরো অন্তত পাঁচ শতাধিক মানুষ। নিহতদের মধ্যে বেশ কয়েকজন বিদেশি নাগরিকও ছিলেন। পরে হামলার দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ‘প্রতিশোধ’ নিতেই ইস্টার সানডের বোমা হামলা চালানো হয় বলে জানায় শ্রীলঙ্কা সরকার।
৩. কাশ্মীর ইস্যু: চলতি বছরের ৫ আগস্ট রাষ্ট্রপতির অধ্যাদেশ বলে ভারতীয় সংবিধান থেকে ৩৭০ ধারা বিলুপ্ত করার মধ্য দিয়ে জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে ভারত সরকার। ৩৭০ ধারা অনুযায়ী নিরাপত্তা, যোগাযোগ ও বৈদেশিক বিষয় ছাড়া অন্য যেকোনো বিষয়ে নিজস্ব সিদ্ধান্ত নেওয়ার অধিকার ছিল জম্মু ও কাশ্মীর প্রশাসনের। এছাড়া, ওই ধারার কারণে জম্মু-কাশ্মীরে কোনো নীতি বা সাংবিধানিক ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে রাজ্যের আইনসভার অনুমতি নিতে হতো কেন্দ্রকে। সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু কাশ্মীরের দীর্ঘদিনের স্বায়ত্বশাসনের অবসান ঘটে। এ ঘটনায় বিক্ষোভ আন্দোলন হতে পারে এমন আশঙ্কায় ওই রাজ্যে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করা হয়। ইন্টারনেট, টেলিযোগাযোগ বন্ধ করে কার্যত অবরুদ্ধ করে ফেলা হয় পুরো এলাকা। আটক করা হয় স্থানীয় অনেক রাজনীতিবিদকে। কূটনৈতিক নানা দ্বন্দ্ব সৃষ্টি হয় চির বৈরি দুই দেশে ভারত ও পাকিস্তানের মধ্যে। কাশ্মীর ইস্যুর পাশাপাশি ভারতের জাতীয় নাগরিকত্ব তালিকা- এনআরসি নিয়েও দেশজুড়ে সমালোচনার মুখে পড়ে মোদি সরকার।
৪. ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন: গত ১৮ ডিসেম্বর সংখ্যাগরিষ্ঠের ভোটে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটি দেশটির কোনো প্রেসিডেন্টের তৃতীয় অভিশংসন। ক্ষমতার অপব্যবহার করে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতি তদন্ত করতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি করার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করে ডেমোক্রেটরা। তবে চূড়ান্ত অভিশংসনের জন্য উচ্চকক্ষ সিনেটে বিচার হতে হবে এবং সেখানে দুই-তৃতীয়াংশ ভোটে অভিশংসিত হলে প্রেসিডেন্ট পদ ছাড়তে হবে ট্রাম্পকে। এর আগে প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও সিনেটের ভোটে জয় পেয়ে টিকে যান অ্যান্ড্রু জনসন ও বিল ক্লিনটন।
৫. আমাজন বনে আগুন: সারা বিশ্বে যে পরিমাণ অক্সিজেন তৈরি হয় তার ২০ শতাংশ আসে গ্রীষ্মমণ্ডলীয় বন আমাজন থেকে। এজন্যই আমজনকে বলা হয়ে থাকে ‘পৃথিবীর ফুসফুস’। আগুন দিয়ে বন উজাড় এবং প্রাকৃতিক কারণে প্রতি বছরই ছোট-বড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেও এবছর ব্যাপক আকারে ছড়িয়ে পড়ে দাবানল। আগস্ট-সেপ্টেম্বর মাসে প্রকট আকার ধারণ করে সেই আগুন। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থার- ইনপে জানায়, ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে আমাজনে আগুন লাগার সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৮৫ শতাংশ। তাদের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী চলতি বছরের প্রথম আট মাসে ব্রাজিলের আমাজনে রেকর্ড সংখ্যক ৭৫ হাজার বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ২০১৩ সালের পর যা সর্বোচ্চ। ২০১৮ সালে এই সংখ্যা ছিল ৪০ হাজার। দবানলে কয়েক লাখ হেক্টর বনাঞ্চল পুড়ে যাওয়ার পাশাপাশি মারা গেছে বিরল প্রজাতির নানা প্রাণি এবং ক্ষতিগ্রস্ত হয়েছেন সেখানে বাস করা ক্ষুদ্র নৃগোষ্ঠীর অনেক মানুষ।