সিনেমায় দশ বছর: বাঙালি দর্শককে যা দিলেন সৃজিত

0
173

টাইমস বিনোদন:
২০১০ সালের ১৪ অক্টোবর ‘অটোগ্রাফ’ সিনেমা দিয়ে টালিউডে যাত্রা শুরু হয় সৃজিত মুখার্জির। এরপর চোখের পলকে যেন কেটে গেল দশটি বছর। এই দশ বছর ছিল সিনেপ্রেমীদের কাছে আশীর্বাদের মতো।
এই দশ বছরে সৃজিত নির্মাণ করেছেন ১৮টি সিনেমা, ২টি ওয়েব ফিল্ম, ১টি ওয়েব সিরিজ। ১৭টি মুক্তি পেয়েছে। ১৪টি সুপারহিটহয়েছে। ১৭৭টি পুরস্কার জিতেছেন। ৫৯টি অংশ নিয়েছে বিভিন্ন ফিল্ম ফেস্টিভ্যালে। ফেসবুকে এই তথ্য জানিয়েছেন সৃজিত। পাশে থাকার জন্য ভক্তদেরকে ধন্যবাদ জানিয়েছেন।
টাইমস অব ইন্ডিয়ায় দেয়া সাক্ষাতকারে সৃজিত বলেছেন, এই দশ বছরে পৃথিবী অনেকটাই বদলে গেছে। সবচেয়ে বেশি বদলেছে সামাজিক যোগাযোগ মাধ্যম। ২০১০ এর আগে সিনেমার প্রচারণা চালানো হতো ট্র্যাডিশনাল মিডিয়ায়। দৃশ্যপট বদলে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিনামূল্যে প্রচার ও প্রসারের সুযোগ আসার পরে।
তিনি বলেন, বাংলা ছবির ক্ষেত্রে অনেক সময়েই বাজেট বাড়ানো সম্ভব হয় না। তাই প্রচারণার জন্যও বাজেট কম থাকে। এই ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিনামূল্যে প্রচার ও প্রসারের সুযোগটা কাজে লাগানো যায়।
সৃজিত মনে করেন, গত দশ বছর ছিল গল্পকথকদের দশক। তারকাবহুল ছবির বদলে ইন্ডাস্ট্রি ঝুকেছে গল্পনির্ভর ছবির দিকে। পরিস্থিতি বদলানোর কারণে তারকারাও নিজেদের বদলেছেন। অভিনয়-সত্ত্বা কাছে তাদের তারকা-সত্ত্বা হেরে গেছে।
২০১৫-এর পর থেকে পূজায় ছবি মুক্তি বেড়েছে, সিনেমাহল কমেছে। এতে নির্মাতাদের বেশ ঝামেলায় পড়তে হয়েছে। মানুষ হিসেবে নিজেও অনেক বদলেছেন, এমনটাই জানালেন সৃজিত।
সৃজিতের মতে তিনি নেতিবাচক পরিস্থিতি মোকাবেলা করে প্রতিযোগিতার মাঝে টিকে থাকতে শিখেছেন গত দশটি বছরে। দশ বছর আগের সৃজিত এসব অনেক কিছুই পারতেন না।