শরণখোলায় ইলিশ বোঝাই ফিসিংবোট আটক : মাছ নিলামে বিক্রি

0
339

শরণখোলা আঞ্চলিক অফিস:
বঙ্গোপসাগরে নিষেধাজ্ঞার মধ্যে মাছ শিকার করে ফিরে আসার সময় ইলিশ বোঝাই ফিসিংবোট আটক হয়েছে। আটক মাছ বুধবার সকালে শরণখোলা মৎস্যঘাটে নিলামে বিক্রি ও বোট মালিককে অর্ধলাখ টাকা জরিমানা করা হয়েছে।
উপজেলা সিনিয়র মৎস্য অফিসার বিনয় কৃষ্ন রায় জানান, বঙ্গোপসাগরে ইলিশ শিকার করে বুধবার মধ্য রাতে ফিসিংবোট এফবি মা-বাবার দোয়া বাগেরহাট যাওয়ার পথে গোপন সংবাদের ভিত্তিতে শরণখোলা উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিন মৎস্য বিভাগ ও পুলিশের সহায়তায় বলেশ্বর নদীতে ধাওয়া করে সন্যাসী এলাকায় বোটটিকে আটক করতে সক্ষম হন। আটক বোটটি শরণখোলা মৎস্যঘাটে নিয়ে আসা হয়। পরে বুধবার সকালে প্রকাশ্য নিলাম ডাকে বোটে থাকা ইলিশসহ অন্যান্য মাছ ১ লাখ ৫২ হাজার টাকায় নিলামে বিক্রি এবং নিষেধাজ্ঞা অমান্য করে সাগরে মাছ ধরায় সামুদ্রিক মৎস্য অধ্যাদেশ ১৯৮৩ আইনের ৫৫(৩) ধারায় বোট মালিক মোঃ ফারুক হাওলাদারকে ৫০ হাজার টাকা জরিমানা সহ ২৩ জুলাই পর্যন্ত বোটটি জব্দ করা হয়েছে। বোট মালিকের বাড়ী বরগুনার পোটকাখালী গ্রামে।
গত ১৮ জুন দৈনিক ইত্তেফাকে নিষেধাজ্ঞার মধ্যে সাগরে মাছ শিকার চলছে শির্ষক একটি সংবাদ প্রকাশিত হলেও সাগরে মাছ ধরা বন্ধ হয়নি। গত সপ্তাহে কুয়াকাটা উপকূলে অবৈধভাবে মাছ ধরায় কয়েকটি ফিসিংবোটকে জরিমাণা করা হয়েছে। এমন কি ঝড়োহাওয়ার কবলে পড়ে সাগরে দুটি বোট ডুবে যাওয়ার খবর পাওয়া গেছে। অপরদিকে, বর্তমানে শরণখোলা অঞ্চলের কয়েকটি ফিসিংবোট প্রয়োজনীয় বরফ ও খাবারসামগ্রী নিয়ে সাগরে মাছ ধরছে যারা ২৩ জুলাই ৬৫ দিনের নিষেধাজ্ঞার শেষ রাতে ফিরে আসবে বলে নামপ্রকাশে অনিচ্চুক নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে।