রোটারি ক্লাব অব খুলনা সিটির উদ্যোগে ৫ হাজার চারা গাছ রোপণ ও বিতরণ

0
802

খবর বিজ্ঞপ্তি:
গাছ লাগাই পরিবেশ বাচাই” এ শ্লোগানকে সামনে রেখে রোটারি ক্লাব অব খুলনা সিটির উদ্যোগে প্রতিবারের ন্যায় এবারও ৫ হাজার ফলজ-বনজ ও ঔষধি গাছের চারা গাছ রোপণ ও বিতরণ করা হয়েছে।
শনিবার সকাল ১১টায় জোড়াগেট সি এন্ডবি কলোনি সমাজ কল্যাণ ও প্রতিরক্ষা সমিতির সামনে ও সি এন্ডবি মাঠ প্রাঙ্গণে এ বৃক্ষরোপণ করা হয় এবং আদর্শ (মডেল) সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকল স্কুল ছাত্র-ছাত্রীদেরকে গাছের চারা বিতরণ করা হয়। এরপরে পি ডব্লিউ ডি মাধ্যমিক বিদ্যালয়ে সকল ছাত্র-ছাত্রীদের কে গাছের চারা বিতরণ করা হয়। এবং স্কুলের মাঠে গাছের চারা রোপন করা হয়। এবং ডায়াবেটিক হাসপাতালের সামনে গাছের চারা রোপন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন খুলনা জেলা পরিষদের সদস্য, অ্যাসিস্টেন্ট গর্ভণর, রোটারিয়ান পি পি চৌধুরী রায়হান ফরিদ, দৈনিক তথ্য’র সম্পাদক ও রোটারিয়ান পি পি মোঃ হাবিবুর রহমান, রোটারি ক্লাব অব খুলনা সিটির প্রেসিডেন্ট নাজমুল হুদা চৌধুরী সাগর, প্রেসিডেন্ট ইলেক্ট রোটা আনোয়ারুল হক স্বাধীন, পি ডব্লিউ ডি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ লিয়াকত হোসেন, আদর্শ (মডেল) সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা এলিজা পারভিন, ম্যানেজিং কমিটির সভাপতি মফিজুর রহমান, দৈনিক জন্মভূমি বার্তা সম্পাদক সোহরাব হোসেন, ক্লাব সেক্রেটারি জাহিদুল ইসলাম আজাদ মুন্না, ভাইস প্রেসিডেন্ট রোটারিয়ান খান ইমরান আহমেদ, প্রজেক্ট চেয়ারম্যান রোটারিয়ান এস এম জাহিদ সিদ্দিক জলি, ক্লাব ট্রেজারার রোটারিয়ান মাহমুদ আলী নান্নু, ডাইরেক্টর রোটারিয়ান আজিজুল হক, সাংবাদিক ও রোটারিয়ান মোসলেহ উদ্দিন তুহিন, রোটারিয়ান শেখ মনির আহমেদ মুন্না, ডাইরেক্টর রোটারিয়ান ইসমাইল হোসেন বাবু, জয়েন্ট সেক্রেটারি রোটারিয়ান নাসরিন ইসলাম,রোটারিয়ান মুস্তাইন আহমেদ,রোটারিয়ান সুরাজ পারভীন, রোটারিয়ান জিয়া হাসান, রোটারিয়ান কামরুজ্জামান, রোটারিয়ান ন্যান্সি ইফাতসহ শিক্ষক,শিক্ষার্থীরা।
বৃক্ষরোপণ কর্মসূচির শুরুতে বক্তারা বলেন, বৃক্ষ মানুষের প্রাণ, বৃক্ষ মায়ের মতো। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বৃক্ষের প্রয়োজন। পরিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র রক্ষার জন্য বৃক্ষের গুরুত্ব অপরিসীম। গাছ কাটার তুলনায় নতুন গাছ লাগানো হচ্ছে কম। এতে পরিবেশ উষ্ণ হচ্ছে। জলবায়ু পরিবর্তনে বিরুপ প্রভাব পড়ছে। এর ফলে অসময় অনাবৃষ্টি, খরা, অতিবৃষ্টি, প্রচন্ড তাপদাহ, ঘূর্ণিঝড়, বণ্যা, জলোচ্ছাসসহ নানা দুর্যোগ ঘটে চলেছে বক্তারা পতিত জমি ও রাস্তার দুই পাশে বৃক্ষরোপণের আহ্বান জানান এবং প্রতিটি গাছের পরিচর্যার গুরুত্ব আরোপ করা হয়। তারা শিক্ষার্থীদের বৃক্ষরোপণে সক্রিয় হওয়ার পরামর্শ দেন।