রূপসা উপজেলার শিয়ালী গ্রামে সাম্প্রদায়িক সহিংসতার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

0
192
রূপসা উপজেলার শিয়ালী গ্রামে সাম্প্রদায়িক সহিংসতার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

নিজস্ব প্রতিবেদক:
রূপসা উপজেলার শিয়ালী গ্রামে সাম্প্রদায়িক সহিংসতার তান্ডবলিলায় হিন্দু সম্প্রদায়ের মন্দির, বাড়ী ঘর ভাংচুর ও সম্পদ লুটের প্রতিবাদে এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, খুলনার সভাপতি ডা: শেখ বাহারুল আলম এবং সম্মিলিত সাংস্কৃতিক জোট খুলনার সভাপতি হুমায়ুন কবির ববি। সোমবার (৯ আগস্ট) খুলনা বিএমএ মিলানায়তনে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমান সরকার মুক্তিযুদ্ধের সরকার। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর মুক্তিযুদ্ধের বাংলাদেশকে পাকিস্তানি ভাব ধারায় নিয়ে যাওয়ার অপচেষ্টা চলেছে। ধারাবাহিকভাবে অপশক্তি ক্ষমতায় থাকার ফলে সাম্প্রদায়িক শক্তি বাংলাদেশে পুনরায় সংগঠিত হওয়ার সুযোগ লাভ করেছে। বর্তমান সরকারের উন্নয়ন সাফল্যকে ¤øান করতে এবং সম্প্রদায়িক সম্প্রতি নষ্ট করতে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধি সাম্প্রদায়িক শক্তি শিয়ালীতে হিন্দু সম্প্রদায়ের উপর এই হামলা চালিয়েছে। এ ঘটনায় আমরা যতটুকু জেনেছি তাতে আমাদের কাছে মনে হয় এটি ছিল একটি পরিকল্পিত ঘটনা। ঘটনার প্রাথমিক সুত্রপাত ৩ আগস্ট হলেও এ বিষয়ে পুলিশের ভূমিকা সন্দেহের উর্দ্ধে নয়। এই ঘটনার আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সাথে সাথে অনতিবিলম্বে দোষীদের গ্রেফতার এবং তদন্তপূর্বক বিচারের দাবী জানাচ্ছি। একই সাথে পুলিশের ভূমিকার তদন্তের দাবী জানাচ্ছি।
এছাড়া সংবাদ সম্মেলনে কতিপয় দাবি উত্থাপন করা হয়- ক্ষতিগ্রস্থদের কে ক্ষতিপুরণ দিতে হবে। ক্ষতিগ্রস্থ মন্দির সমূহ সংস্কার করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে হবে। এলাকার মানুষদের মধ্যে আস্থা ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে। শেখপুরা, বামনডাঙ্গা ও চাঁদপুর সাম্প্রদায়িক অপশক্তির ঘাটি হিসাবে বহুপূর্ব থেকে চিহ্নিত। এ সকল এলাকায় গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করতে হবে।