মাইকিং করে রাত জেগে এলাকা পাহারা দিচ্ছে গ্রামবাসী পাইকগাছায় ছেলে ধরা ও বোরখা বাহিনী সন্দেহে পিটুণীর শিকার রাস্তার পাগল: পুলিশে সোর্পদ ৩

0
1681

শেখ নাদীর শাহ্,কপিলমুনি(খুলনা):
কখনো ছেলে ধরা,কখনো রাতে বোরখা বাহিনীর অপতৎপরতার গুজবে রোহিঙ্গা আটকের নামে গত কয়েকদিন পাইকগাছায় রেকর্ড সংখ্যক অগন্তুক রাস্তার পাগল গণপিটুনির শিকার হয়েছে। এদের কারো কারো পিটিয়ে ছেড়ে দেয়া হয়েছে আবার কারো কারো ঠাঁই হয়েছে থানা পুলিশ কিংবা হাসপাতালে। গুজবে সৃষ্ট সংকটময় পরিস্থিতি এড়াতে বুধবার পুলিশের পক্ষে গুজব না ছড়াতে উপজেলাব্যাপী মাইকিং করা হয়েছে।

এদিকে গুজুবে উত্তেজিত এলাকাবাসীর গণপিটুণীতে গুরুতর আহত অজ্ঞাত এক মহিলা উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স ও পঞ্চাশোর্ধ এক ব্যক্তি উপজেলার কাশিমনগর এলাকায় স্থানীয়ভাবে চিকিৎসাধীন রয়েছে। তবে এলাকাবাসী সম্প্রতি মানসিক ভারসাম্যহীন (পাগল) প্রকৃতির মানুষের আনাগোনা বৃদ্ধির বিষয়টিকে স্বীকার করেছে।
গুজুবে আতংক বৃদ্ধিতে সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে জানাগেছে,পাইকগাছার পাশাপাশি পার্শ্ববর্তী বিভিন্ন অঞ্চল ডুমুরিয়া ও তালার এলাকাবিশেষ ছেলে-মেয়ে ধরা ও রাতে বোরখা বাহিনী নিয়ে গত কয়েক দিন নানা গুজুবে নির্ঘুম রাত কাটছে এলাকাবাসীর। কোন কোন এলাকায় রাত জেগে পাহারা বসানো হয়েছে,এলাকায় ডাকাত ঢুকেছে প্রচার দিয়ে মাইকিংও করা হচ্ছে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ মোবাইলে দ্রুত এসব গুজব ও তৎপরতার খবর ছড়িয়ে পড়লে রীতিমত ভীতসন্ত্রস্থ হয়ে পড়ে গোটা এলাকা।
এমন পরিস্থিতিতে গত ৩/৪ দিন যাবৎ কোন প্রকার যাচাই-বাছাই ছাড়াই উত্তেজিত গ্রামবাসী বিভিন্ন এলাকায় ছেলে-মেয়ে ধরা কিংবা ডাকাত সন্দেহে বেশ কয়েক জন রাস্তার পাগল-পাগলীদের ধরে গণধোলাই দিয়েছে। কারো কারো আবার পুলিশে সোর্পদ করা হয়। সামগ্রিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকা পাইকগাছায় গুজবে খানিকটাহলেও ব্যাকফুটে চলে যায়।
প্রতিদিন মোবাইলে পুলিশ ও মিডিয়াকর্মীদের খবর দেয়া হচ্ছে রোহিঙ্গা আটক নিয়ে। স্থানীয় প্রশাসনও পরিস্থিতি নিয়ে বিব্রতকর অবস্থায় পড়ে।
এদিকে মঙ্গলবার রাত সাড়ে ৮ টার দিকে উপজেলার আগরঘাটা বাজারে অজ্ঞাত এক মহিলা গনপিটুণীর শিকার হয়ে গুরুতর আহত হলে খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থল থেকে আহত মহিলাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে ভর্তি করেন। একই দিন দুপুরে উপজেলার কাশিমনগর বট তলা এলাকায় অনুরুপ এক পঞ্চাশোর্ধ মস্তিষ্ক বিকৃত ব্যক্তিকে পিটিয়ে মূমুর্ষ অবস্থায় রাস্তার পাশে ফেলে রাখে। সন্ধ্যার পর স্থানীয় কতিপয় যুবক তাকে উদ্ধার করে স্থানয়িভাবে চিকিৎসা করাচ্ছেন।
এরআগে গত রোববার রাতে তালার কানাইদিয়া থেকে গ্রামবাসী কামরান(৪০)নামে একযুবককে ধরে কপিলমুনি পুলিশ ফাঁড়িতে সোপর্দ করে। তার বাড়ি সিলেটে বলে জানায় সে। গত সোমবার রাতে এলাকাবাসী গদাইপুর এলাকা থেকে ৬০ বছরের এক বৃদ্ধ ও গোপালপুর মানিকতলা থেকে আনুমানিক ৫৫ বছরের দু’ ব্যক্তিকে ধরে জনগণ পুলিশী দিয়েছে। পুলিশের দাবি আটক ৩ ব্যক্তি মানসিক ভারসাম্যহীন। থানা পুলিশ জানায়,ইতোমধ্যে কয়েক’জনকে আদালতে পাঠানো হয়েছে।
অন্যদিকে বুধবার ঠিক যে সময় পাইকগাছা থানা পুলিশের পক্ষে এলাকাবাসীদের সচেতন করতে গুজবে কান না দিয়ে অগন্তুক কাউকে না মেরে পুলিশে খবর দেওয়ার আহ্বান জানিয়ে মাইকিং করা হচ্ছিল,ঠিক তখন উপজেলার পূর্ব কাশিমনগর এলাকায় উত্তেজিত জনতা এক পাগলীকে ধওে গণপিটুনি দিচ্ছিল। সর্বশেষ বুধবার সকালে থানায় গ্রাম পুলিশের সপ্তাহিক হাজিরার সময় তাদেরকে চোক-কান খোলা রেখে ধারাবাহিক অপপ্রচারকে ¯্রফে গুজব আখ্যা দিয়ে স্ব স্ব এলাকাবাসীদের সচেতনতার প্রতি গুরুত্বারোপ করেন।