বিএসটিআই খুলনা বিভাগীয় অফিসের উদ্যোগে স্কোয়াড অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা

0
37

নিজস্ব প্রতিবেদক: পবিত্র রমজান উপলক্ষে ভোক্তা সাধারণ যাতে মানসম্মত পণ্য পেতে পারেন তারই অংশ হিসেবে খুলনা মহানগরীতে বিএসটিআই খুলনা বিভাগীয় অফিসের উদ্দ্যোগে একটি স্কোয়াড অভিযান পরিচালনা করা হয়। উক্ত অভিযানে হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াকফ) বাংলাদেশ, খুলনা – এর রুহ আফজা পণ্যের ৩০০ মি.লি. ২টি বোতল পরীক্ষনের জন্য সংগ্রহ করা হয় । এছাড়া দেশ লজিস্টিকস, সোনাডাঙ্গা, খুলনা এবং স্বপ্ন সুপারশপ, গল্লামারী, খুলনার মাছ,মাংসসহ বিভিন্ন পণ্যের পরিমাপ, ওজন, বিএসটিআই এর অনুমোদন, ছাড়পত্র ইত্যাদি যাচাই করা হয়। স্কোয়াড অভিযানে সকল পণ্যের মোড়কে নিট পরিমাণ, উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ, সর্বোচ্চ খুচরা বিক্রয়মূল্য উল্লেখ করার পরামর্শ প্রদান করা হয়। মেসার্স জগন্নাথ সাতক্ষীরা ঘোষ ডেয়ারী, গল্লামারী, খুলনা,সাতক্ষীরা ঘোষ ডেয়ারী, গল্লামারী, খুলনা এর উৎপাদিত পণ্য ঘি এবং ফার্মেন্টেড মিল্ক (দই) এর অনুকূলে বিএসটিআই এর মান সনদ ও মোড়কজাত নিবন্ধন সনদ গ্রহণের পরামর্শ প্রদান করা হয়। মেসার্স হেলাল ফলঘর, গল্লামারী, খুলনা প্রতিষ্ঠানটির আপেল,আঙ্গুর,মাল্টা, কমলা, বেদানা ফলে ফরমালিনের উপস্থিতি পরীক্ষা করা হয় । কোন ফলে ফরমালিন না পাওয়ায় সংশ্লিষ্ঠ ব্যাবসায়ীদের ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

বিএসটিআই খুলনা বিভাগীয় অফিস প্রধান মোঃ আলাউদ্দিন হুসাইনের নির্দশনায় স্কোয়াড অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক (সিএম) গোবিন্দ কুমার ঘোষ, সহকারী পরিচালক (পদার্থ) সৈয়দ মোস্তফা কামাল, পরীক্ষক (রসায়ন) জয়দীপ বিশ্বাস,পরিদর্শক (মেট্রোলজি) হাফিজুর রহমানসহ বিএসটিআই ও আইন শৃংখলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন । জনস্বার্থে বিএসটিআই খুলনার এধরনের কার্যক্রম অব্যাহত থাকবে ।
অপরদিকে বিএসটিআই খুলনা বিভাগীয় অফিসের একটি টীম কর্তৃক মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। খুলনা জেলার সদর উপজেলায় এ মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত মোবাইল কোর্টে ব্রাইট প্লাস, সিটি সেন্টার, সদর, খুলনা- কে পণ্য মোড়কজাতকরণ সনদ ব্যতীত পণ্য মোড়কজাত করায় ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮” এর ২৪(১)/৪১ ধারা অনুযায়ী ৪,০০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া নগরীর কাচ্চি ভাই, ১২, কেডিএ এভিনিউ, শিমলা প্লাজা, সদর, খুলনা- কে পণ্য মোড়কজাতকরণ সনদ ব্যতীত বোরহানি, বাদামের জুস, ফিরনি পণ্য উৎপাদন, মোড়কজাতকরন ও বাজারজাতকরণ করায় ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮” এর ২৪(১)/৪১ ধারা অনুযায়ী ৬,০০০ টাকা জরিমানা করা হয়। নিউ বরিশাল হোটেল, সোনাডাঙ্গা, খুলনা- এর রান্নাঘরে অস্বাস্থ্যকর পরিবেশ থাকার কারণে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯’ এর ৪৩ ধারা অনুযায়ী ৫০০০/- টাকা জরিমানা করা হয়
বিএসটিআইর মোবাইল কোর্ট তৌহিদ রেজা, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, সদর, খুলনা এর নেতৃত্বে পরিচালিত হয়। প্রসিকিউটর হিসেবে আলী হাসান, পরিদর্শক (মেট্রোলজি);মোঃ আলী আকবর সোহেল, ফিল্ড অফিসার (সিএম ) এবং হাফিজুর রহমান, পরিদর্শক (মেট্রোলজি) দায়িত্ব পালন করেন ।