বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে বাগেরহাটে নারী সমাবেশ

0
289

বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটে কিশোরীদের বয়:সন্ধিকাল, প্রজনন স্বাস্থ্য, বাল্য বিবাহ, যৌন হয়রাণি এবং মাদক প্রতিরোধে সচেতন করতে নারী সমাবেশ করেছে নারী উন্নয়ন ফোরাম। সোমবার দুপুরে বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়া পূর্ণ চন্দ্র মাধ্যমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে ওই সমাবেশের আয়োজন করে নারী উন্নয়ন ফোরাম নামের একটি বেসরকারী সংগঠন। নারী উন্নয়ন ফোরাম স্কুলের মেয়েদের স্যানিটারী ন্যাপকিন বিতরণ করে।
বাগেরহাট সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও নারী উন্নয়ন ফোরামের সভাপতি রিজিয়া পারভীনের সভপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়।
প্রধান অতিথি’র বক্তব্যে বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামরুল ইসলাম বলেন, কিশোরীদের বয়:সন্ধিকাল, প্রজনন স্বাস্থ্য, বাল্য বিবাহ, যৌন হয়রাণি এবং মাদক প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। নির্দিষ্ট বয়সের আগে যেন কোন মেয়ের বিয়ে না হয়, স্কুলে পড়ালেখা করা কোন কিশোর যেন মাদকাসক্ত না সেদিকে অবিভাবকদের সজাগ থাকতে হবে। বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে নারী উন্নয়ন ফোরামের এই জনসচেতনতামূলক কর্মসূচির উদ্যোগ প্রশংসনীয়। নারী উন্নয়ন ফোরামের জনসচেতনতামূলক সব ধরনের কর্মকান্ডে প্রশাসন তাদের পাশে থাকবে।
বাগেরহাট সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও নারী উন্নয়ন ফোরামের সভাপতি রিজিয়া পারভীন বলেন, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে নারী উন্নয়ন ফোরাম বাগেরহাটের পিছিয়ে পড়া নারীদের সচেতন করতে নানা ধরনের জনসচেতনতামূলক কর্মসূচি হাতে নিয়েছে। গত ৬ ফেব্রুযারি স্বাস্থ্য সচেতনে নারীদের অংশ গ্রহণে পদযাত্রার মধ্যে দিয়ে কর্মসূচি শুরু করে। তারই ধারাবাহিকতায় এই নারী সমাবেশ করেছি। মেয়েদের বয়স বৃদ্ধির সাথে সাথে তাদের শারীরিক ও মানষিক স্বাস্থ্যের পরিবর্তন হয়। এসময়টাতে যেন তারা ভাল থাকতে পারে সেজন্য তাদের পরিবারের সদস্যদের আরও সচেতন হতে হবে। স্কুলেপড়া মেয়েদের যেন তার পরিবার বাল্য বয়সে বিয়ে না দেয়, কারও দ্বারা কিশোরীরা যেন যৌন হয়রাণির শিকার না হয় এবং স্কুলের ছেলেরা মাদকাসক্ত না হয় সেদিকে সবার সজাগ দৃষ্টি রাখতে হবে। আমরা পর্যায়ক্রমে বাগেরহাট সদর উপজেলার আরও নয়টি ইউনিয়নে এই ধরনের সচেতনতামূলক কর্মসূচি পালন করব।
বারুইপাড়া পূর্ণ চন্দ্র মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর শিক্ষার্থী রাবেয়া আক্তার ও রুমা ইসলাম বলেন, সমাবেশে আমরা অনেককিছু শিখতে পেরেছি। বাল্য বিয়ে প্রতিরোধে করণীয় কি তা আমরা জানতাম না। এই সমাবেশ আমাদের চোখ খুলে দিয়েছে। আমরা বয়:সন্ধিকাল, প্রজনন স্বাস্থ্য, বাল্য বিবাহ, যৌন হয়রাণি এবং মাদক প্রতিরোধে নানা ধরনের শিক্ষা নিলাম। আমরা এখন থেকে সচেতন হব এবং এই জ্ঞান আমরা ভবিষ্যতে কাজে লাগাতে পারব।