পোশাকের যত্ন-আত্তি

0
279

খুলনাটাইমস লাইফস্টাইল ডেস্ক: দরজায় কড়া নাড়ছে শীত। আর শীত মানেই উল অথবা পশমি কাপড়। তবে সঠিক যত্ন না পেলে এসব পোশাক অনায়াসেই নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। আসুন জেনে নিই শীতে পোশাকের সঠিক যত্ন নেয়ার

উপায়-
উল কাপড়ের যত্ন
উলের কাপড় পরার আগে প্রথমেই ব্রাশ দিয়ে ঝেড়ে পরিষ্কার করে নিন। ওয়াশিং মেশিনে উলের দামি পোশাক না ধোয়াই ভালো। ঠা-া পানিতে হালকা ডিটারজেন্ট দিয়ে ধুলে উলের পোশাক বেশ ভালো থাকে। উলের জামাকাপড় ড্রাই ক্লিন করা উচিত নয়। এতে উল নষ্ট হয়ে যেতে পারে। উলের জামাকাপড় ভিজে গেলে ছায়ায় শুকিয়ে নিন। কড়া রোদে বা গরম তাপে না শুকানোই ভালো। আলমারিতে তুলে রাখার সময় উলের জামা ভাঁজ না করে ঝুলিয়ে রাখুন। উলের কাপড় ধোয়ার জন্য কম ক্ষারযুক্ত সাবান, জেট পাউডার ও শ্যাম্পু ব্যবহার করুন।
উলের কাপড় ধোয়ার সময় কখনই কাপড় ব্রাশ দিয়ে ঘষবেন না। এতে কাপড় নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে।
ইস্ত্রি করার সময় সোয়েটার বা শাল উল্টে নিন। স্টিম দিয়ে ইস্ত্রি করার চেষ্টা করুন, গরম আয়রন উলে না লাগানোর চেষ্টা করুন।

জ্যাকেট, কোটের যত্ন
সাধারণত জ্যাকেটগুলো লেদার দিয়ে তৈরি হয়। আর লেদারের কাপড় বাড়িতে পরিষ্কার করা ঠিক নয়। ভালো কোনো লন্ড্রিতে পাঠান। কয়েক বছর পর পর লেদারের জামাকাপড়ের ভেতরের লাইনিং বদলানো খুবই জরুরি।
লেদার যদি খুব পাতলা হয়, তাহলে হোয়াইট টিস্যুর প্যাডিং দিতে ভুলবেন না। জ্যাকেট বা কোট ঝুলিয়ে রাখার সময় কাঁধের অংশ প্লাস্টিক দিয়ে ঢেকে রাখুন। এতে কাপড়ে ধুলা জমবে না।

ভেলভেট
কিছু ভেলভেট ফ্যাব্রিকস আছে, যেগুলো অবশ্যই ড্রাই ক্লিন করা প্রয়োজন। আবার ক্রাশড ভেলভেটের মতো ভেলভেটগুলো মেশিনে ধোয়া ভালো।

ভেলভেট কাপড় কখনই আয়রন করা উচিত নয়। এতে ভেলভেট নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।
ভেলভেট আলমারিতে তুলে রাখার সময় মুড়িয়ে রাখা উচিত নয়। রাখতে হলে টিস্যু পেপার দিয়ে মুড়িয়ে খুব সমান্তরাল জায়গায় রাখার চেষ্টা করুন।

কাশ্মীরি
কাশ্মীরি শাল হাতে ধোয়াই ভালো। ঠা-া পানিতে বেবি শ্যাম্পু দিয়ে ধুতে হবে।
কাশ্মীরি শাল তাড়াতাড়ি শুকানোর জন্য সালাদ স্পিনার ব্যবহার করুন। তাহলে কয়েক সেকেন্ডের মধ্যে অতিরিক্ত পানি ঝরে যাবে। যদি তা না থাকে, তাহলে তোয়ালে দিয়ে চেপে চেপে অতিরিক্ত পানি শুষে নিতে হবে।
যদি কাশ্মীরি শাল ড্রাই ক্লিন করেন, তাহলে অবশ্যই তা প্রটেক্টিভ প্লাস্টিক থেকে বের করে রাখতে হবে।
কাশ্মীরি সোয়েটার বা শাল আলমারিতে তুলে রাখার আগে অবশ্যই টিস্যু পেপার দিয়ে মুড়িয়ে রাখতে হবে।