পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জে জেলেদের মাছ ধরা বন্ধ : জীবন জীবিকার অনিশ্চয়তায় সাড়ে তিনশত জেলে পরিবার

0
161

শরণখোলা প্রতিনিধি :
পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জে জেলেদের মাছ ধরার পাশ বন্ধ করে দেয়ায় জীবন জীবিকা নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন প্রায় সাড়ে তিনশত জেলে পরিবার। সুন্দরবনে বাঘ হরিণ শিকার বেড়ে যাওয়ায় বন বিভাগ জেলেদের মাছ ধরা বন্ধের নির্দেশনা জারী করেছে।
পূর্ব বনবিভাগ সূত্রে জানা যায়, সাম্প্রতিক সময়ে সুন্দরবনের শরণখোলা রেঞ্জে পর পর কয়েকটি স্থানে হরিণের মাংশ চামড়া ও বাঘের চামড়া উদ্ধার হওয়ার ঘটনায় বনবিভাগে তোলপাড় শুরু হয়েছে। হরিণ শিকারের সাথে জেলেরা জড়িত বলে বন বিভাগের কর্মকর্তারা সন্দেহ করেন সে কারণে সুন্দরবনে জেলেদের প্রবেশ ঠেকাতে মাছ ধরার পাশ বন্ধ করে দিয়েছেন।
সুন্দরবনের উপর নির্ভরশীল বনসংলগ্ন খুড়িয়াখালী গ্রামের জেলে ডালিম আকন, তুহিন বয়াতী ও পান্না আকন বলেন, তারা সারা বছর বনবিভাগের শরণখোলা ষ্টেশন অফিসে নির্ধারিত রাজস্ব জমা দিয়ে সুন্দরবনের নদী খালে মাছ ধরে জীবিকা নির্বাহ করে থাকেন। এতে বন বিভাগ মাসে দেড় দুই লাখ টাকা রাজস্ব আয় করে থাকে। জেলেরা কোনরুপ বণ্যপ্রাণী হত্যা করেনা। চোরা শিকারীদের দায় সাধারণ জেলেদের উপর চাপিয়ে পাশ বন্ধ করায় প্রায় সাড়ে তিনশত জেলে পরিবারের আয় বন্ধ হয়ে জীবনজীবিকা অনিশ্চতায় পড়েছে বলে ্ঐ জেলেরা জানান।
পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন মুঠোফোনে বলেন, জেলেরা মাছ ধরার পাশ নিয়ে সুন্দরবনে হরিণ শিকার করে থাকে । হরিণ শিকার ঠেকাতে সাময়িক সময়ের জন্য সুন্দরবনের নদী খালে মাছ ধরা বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে।