পাইকগাছায় আজ থেকে শুরু হচ্ছে ভ্যাকসিন প্রদান কার্যক্রম

0
181

শেখ নাদীর শাহ্ ::

পাইকগাছায় রবিবার থেকে (৭ ফেব্রæয়ারি) শুরু হচ্ছে কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান কার্যক্রম। এর আগে বৃহস্পতিবার বিকেলে উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যাগে এ লক্ষে এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নীতিশ চন্দ্র গোলদার, মেডিকেল অফিসার ডাঃ সাইফুল্লাহ ইবনে মান্নানসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রথম দফায় উপজেলার ৯ হাজার ৩৪০জনকে এ টিকা প্রদান করা হবে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৩টি বুথে প্রতিদিন ৪৫০ জনকে টিকা প্রদানের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। পূর্ব নির্ধারিত ১৫ ক্যাটাগরিসহ এলাকার ৫৫ বছরের উর্দ্ধের সকল মানুষকে পর্যায়ক্রমে টিকা প্রদান করা হবে। তবে টিকা নিতে হলে অবশ্যই রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন ছাড়া কাউকে টিকা প্রদান করা হবে না। টিকা প্রদানের সময় রেজিস্ট্রেশন ¯িøপ ও মোবাইলে প্রাপ্ত এসএমএস নিয়ে টিকা কেন্দ্রে যেতে হবে। কারোর ইচ্ছার বিরুদ্ধে টিকা প্রদান করা হবে না। ১৮ বছরের নীচে যাদের বয়স, গর্ভবতী মহিলা ও গুরুতর অসুস্থ্য ব্যক্তিকে টিকা প্রদান করা থেকে বিরত রাখা হবে।
এক্ষেত্রে একজন ব্যক্তিকে সম্পূর্ণ বিনামূল্যে দুই ডোজ টিকা প্রদান করা হবে। প্রথম ডোজ দেওয়ার ৪ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে। টিকা নেওয়ার ক্ষেত্রে ভয় পাওয়ার কিছু নেই উল্লেখ করে স্বাস্থ্যবিধি অনুসরণ করে টিকা প্রদান কার্যক্রম সফল করতে উপজেলা প্রশাসনের পক্ষে সকলের সহযোগিতা কামনা করা হয়েছে।