পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে ‘পরিচ্ছন্ন দূত এবার খুলনায়

0
1023

ঢাকা অফিসঃ খুলনা, ২০ ডিসেম্বর, ২০১৮- পরিচ্ছন্ন খুলনা গড়তে সারা শহরের বিভিন্ন পর্যায়ে পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দিতে কাজ শুরু করেছে খুলনায় ‘পরিচ্ছন্ন দূত’ হিসেবে নিয়োজিত সকলে। এই কার্যক্রমটি পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার স্বপ্নে দেশব্যাপী পরিচালিত ‘ডেটল পরিচ্ছন্ন বাংলাদেশ পাওয়ার্ড বাই হারপিক’ ক্যাম্পেইনেরই একটি অংশ। এক্ষেত্রে একদম মাঠ পর্যায়ে কাজ করছে রেকিট বেনকিজারের কর্মকর্তাবৃন্দ ও তাদের ব্যবসায়িক সহযোগী প্রতিষ্ঠানসমূহ।

এই কার্যক্রমের অংশ হিসেবে এর আগে ‘ডেটল পরিচ্ছন্ন বাংলাদেশ পাওয়ার্ড বাই হারপিক’ ক্যাম্পেইনের শুভেচ্ছা দূত রিয়াজের কাছ থেকে শপথ নেন আঞ্চলিক ব্যবস্থাপকবৃন্দ। শপথের পর সারা দেশে কোম্পানির পরিবেশক কার্যালয়ে (ডিবি হাউজ) গিয়ে পরিবেশকদের পরিচ্ছন্ন বাংলাদেশ কার্যক্রমের প্রশিক্ষণ ও শপথ প্রদান করেন। পরিবেশকদের কাছ থেকে শপথ গ্রহণ করে ডিবি হাউজের কর্মীরা সকল ব্যবসায়িক সহযোগী দোকানসমূহে পরিচ্ছন্নতার দাওয়াত দেন এবং তাদের পরিচ্ছন্ন দূত হিসেবে নিবন্ধিত করেন। এভাবে দোকানগুলো ক্রেতাদের মাঝে এই পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দেওয়ার কাজটিও করবেন।

শপথে অংশগ্রহণকারীরা যেখানে সেখানে ময়লা না ফেলা, খাওয়ার আগে ও পরে সাবান দিয়ে ভালোভাবে হাত ধোয়া, টয়লেট পরিস্কার-পরিচ্ছন্না রাখা ও টয়লেট ব্যবহারের পর দুই হাত সাবান দিয়ে ভালোভাবে ধোয়া এবং শিশুদের পরিচ্ছন্নতা শেখানোর মাধ্যমে ‘পরিচ্ছন্ন বাংলাদেশ’ গড়ার শপথ গ্রহণ করেন।
এ বিষয়ে রেকিট-বেনকিজারের খুলনা অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক হাসান আল মাহমুদ বলেন, “সুস্থতা ও পরিচ্ছন্নতা বিষয়ে খুলনাবাসীর মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে আমরা এই পরিচ্ছন্ন দূত কার্যক্রম হাতে নেই। এর মাধ্যমে আমরা আমাদের কর্মকর্তা, কর্মী ও সকলের জন্য সচেতনতা সৃষ্টির ব্যবস্থা করেছি। আমরা আশা করি, এর মাধ্যমে সকলের সহযোগিতায় প্রত্যেক স্তরে পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দেয়া সম্ভব হবে এবং খুলনা হয়ে উঠবে ‘পরিচ্ছন্ন খুলনা”।

উল্লেখ্য, দেশের সর্বস্তরের মানুষকে সুস্বাস্থ্য এবং পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন করতে দেশব্যাপী গত বছর ফেব্রুয়ারিতে শুরু হয়েছে ‘ডেটল পরিচ্ছন্ন বাংলাদেশ পাওয়ার্ড বাই হারপিক’ ক্যাম্পেইন। এর অধীনে সরাসরি প্রশিক্ষণের পাশাপাশি গণমাধ্যম দ্বারাও জনগণকে সচেতন করা হচ্ছে। তারই অংশ হিসেবে খুলনাকে পরিচ্ছন্ন রাখতে এই আয়োজন করা হয়।

পরিচ্ছন্ন বাংলাদেশ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.facebook.com/PorichchonnoBangladesh/