নড়াইলে কালিয়া উপজেলাকে ভূমিহীন মুক্ত ঘোষনা! ৮৫ পরিবারের মাঝে দলিল হস্তান্তর

0
89
??????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????

নড়াইল প্রতিনিধি
নড়াইলের কালিয়া উপজেলাকে ভূমিহীন মুক্ত ঘোষণা দেওয়া হলো। ৮৫ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার আশ্রয়ণ প্রকল্পের ঘরের দলিল হস্তান্তর করা হয়। বুধবার কালিয়া উপজেলা হল রুমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি আনুষ্ঠানিকভাবে এসব ঘরের দলিল হস্তান্তর করেন, নড়াইল ১- আসনের সংসদ সদস্য বিএম করিরুল হক (মুক্তি) এমপি।
৪র্থ পর্যায়ে এ ৮৫টি ঘর উপজেলার পহরডাঙ্গা ইউনিয়নে বল্লাহাটি ও চর-বল্লাহাটি ৩০ টি, জয়নগর ইউনিয়নে গাছবাড়িয়া গ্রামে ১৭টি ও ঘড়িভাঙ্গা ১২ টি, কলাবাড়িয়া ইউনিয়নের লোহারগাতি গ্রামে ২৬ টি, ঘর রয়েছে।
কালিয়ায় আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ১ম, ২য়, ৩য় পর্যায়ে ১ম ধাপে মোট ৫৩৮ টি ভূমিহীন ও গৃহহীন দুস্থ পরিবারকে দ্বি কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর ও দুই শতক ভূমির দলিল দেয়া হয়। উপজেলায় তালিকাভুক্ত ক-শ্রেণীর ভুমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ৬২৩টি। আশ্রায়ন-২ প্রকল্পে ক্রয়কৃত ৩ একর ৪৪ শতক জমিতে ৩৯২টি ও খাস ৯ একর ১৫ শতক জমিতে ২৩১টি ঘর সহ মোট ৬২৩টি ঘর রয়েছে। এ পর্যন্ত প্রথম পর্যায়ে ১৪০টি, দ্বিতীয় পর্যায়ে ১১০টি ও তৃতীয় পর্যায়ে ২৮৮টিসহ মোট পুনর্বাসিত হয়েছে ৫৩৮টি পরিবার।
৪র্থ পর্যায়ের ৮৫টি ঘর হস্তান্তর করা হলো। আর এই গৃহ হস্তান্তর এর মধ্যে দিয়ে কালিয়া উপজেলাকে ‘ক’ শ্রেনীর ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনা দেওয়া হলো। এ সময় উপস্থিত ছিলেন, সংসদ সদস্য কবিরুল হক মুক্তি (এমপি) নড়াইল -১, উপজেলা পরিষদের চেয়ারম্যান কৃষ্ণ পদ ঘোষ, উপজেলা ভাইস চেয়ারম্যান ইব্রাহীম, উপজেলা নির্বাহী অফিসার রুনু সাহা, সহকারী কমিশনার (ভুমি) দিপন রায়, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আবুল কালাম মিয়াজী, উপজেলা মৎস্য কর্মকর্তা আবু রায়হান, মহিলা অধিদপ্তরের কর্মকর্তা কেয়া দাস, বিভিন্ন ইউপি জনপ্রতিনিধি সহ উপজেলা প্রশাসনের দপ্তরের কর্মকর্তা ও কর্মচারী,প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।