নগরীতে তিনটি কুকুর পিটিয়ে হত্যা

0
425

নিজস্ব প্রতিবেদক:
নগরীর বানরগাতি বাজার শান্তিবাগ লেন এলাকায় তিনটি কুকুর পিটিয়ে ও ইনজেকশন পুশ করে হত্যা করা হয়েছে। ২৬নং ওয়ার্ডে নিয়োজিত একদল পরিচ্ছন্নতা কর্মী গতকাল বুধবার দুপুরের দিকে প্রকাশ্যে ওই ঘটনা ঘটায়। স্থানীয়রা কুকুর হত্যার ব্যাপারে জানতে চাইলে তারা ওয়ার্ড কাউন্সিলর গোলাম মাওলা শানুর অর্ডার পালন করছে বলে জানায়। তবে অভিযোগ উঠেছে, গভীর রাতে মাদক বিক্রেতা ও মাদকসেবিদের চলাচল নির্বিঘœ করতে ওই কুকুর হত্যার ঘটনা ঘটানো হয়েছে।
স্থানীয় শান্তিবাগ লেনের বাসিন্দারা জানান, মেরে ফেলা কুকুরগুলো এলাকায় ঘোরা ফেরা করে এবং ঝড়-বৃষ্টির রাতে তারা আশেপাশের বাড়িতে আশ্রয় নেয়। গভীর রাতে লেনের মধ্যে অচেনা মানুষ ঢুকলে তাদেরকে আটকে দিতো। পাড়ার শিশুরা কুকুরগুলোর সাথে বিভিন্ন সময়ে খেলাধুলা করলেও কখনো কাউকে কামড়ানো বা আক্রমণের ঘটনা ঘটেনি। সম্প্রতি সিটি কর্পোরেশনের পক্ষ থেকে কুকুরগুলোকে জলাতঙ্ক রোধী ভ্যাকসিনও দেওয়া হয়। এমনকি মেরে ফেলা কুকুরগুলোর ৪টি বাচ্চা স্থানীয় কাউন্সিলর গোলাম মাওলা শানু তার নিজের মাছের ঘেরে লালন-পালন করছেন। কিন্তু গতকাল হঠাৎ করেই পরিচ্ছন্নতা কর্মীরা কুকুরগুলোকে প্রথমে পিটিয়ে এবং পরে ইনজেকশন দিয়ে প্রকাশ্যে মেরে ফেলে।
তারা আরো জানান, সম্প্রতি শান্তিবাগ লেনের মধ্যে মাদকসেবিদের যাতায়াত বেড়েছে। কিছুদিন আগে লেনের মধ্যে থেকে এক মাদক ব্যবসায়িকে আটক করে ডিবি পুলিশ। পরে তার পেট থেকে প্রায় ৮শ’ পিচ ইয়াবা উদ্ধার করা হয়। তাই গভীর রাতে লেনের মধ্যে মাদক বিক্রেতা ও মাদকসেবিদের চলাচলের সুবিধার জন্য কুকুরগুলো মেরে ফেলা হয়েছে বলে মনে করছেন তারা।
সিটি কর্পোরেশনের ভেটেরিনারি সার্জন ডা. মো. রেজাউল করিম এ প্রসঙ্গে বলেন, গোলাম মাওলা শানু যদি কুকুর মেরে ফেলার নির্দেশ দিয়ে থাকেন তাহলে সে দায়িত্ব তার নিজের। কর্পোরেশনের এ ধরনের কোনো সিদ্ধান্ত নেই। তবে শানুর মোবাইল ফোনে যোগাযোগ চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
প্রসঙ্গত, কুকুর হত্যার দায়ে গত বছরের ১০মে রাজধানীর রামপুরা বাগিচারটেক এলাকার নাইটগার্ড মোহাম্মদ সিদ্দিককে পশুর প্রতি নিষ্ঠুরতা নিরোধ আইন অনুযায়ী ৬ মাসের কারাদন্ডের আদেশ দেন ঢাকার মূখ্য মহানগর হাকিমের আদালত।