নগরীকে জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্ত করতে বাস্তবধর্মী প্রকল্প প্রণয়ন করা হবে : কেসিসি মেয়র

0
365

খুলনা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে করণীয় বিষয়ে ওয়াটার এ্যাজ লিভারেজ-এর কনসালটেন্সি সংস্থা মট ম্যাকডোনালস এবং সিডিআর-এর প্রতিনিধিদের সাথে খুলনা সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের এক মতবিনিময় সভা রবিবার (২৮ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় নগর ভবনের জিআইজেড মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক।

সভাপতির বক্তৃতায় সিটি মেয়র বলেন, খুলনা মহানগরীকে জলাবদ্ধতার অভিশাপ থেকে মুক্ত করতে ব্যাপক গবেষণা এবং তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে বাস্তবধর্মী প্রকল্প প্রণয়ন করতে হবে। আমাদের পার্শ্ববর্তী খাল ও নদীসমূহ ক্রমশ: ভরাট হচ্ছে এবং জলবায়ু পরিবর্তিত হচ্ছে। এই প্রতিকূল পরিস্থিতি বিবেচনায় রেখে কার্যক্রম গ্রহণ করতে হবে। সিটি মেয়র খুলনা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার খালসমূহ অবৈধ দখলমুক্ত করতে তার প্রতিশ্রুতি পুন:ব্যক্ত করেন।

সভায় জলাবদ্ধতা সৃষ্টির কারণ, প্রাকৃতিক খালের বর্তমান অবস্থা, ভবিষ্যৎ পরিকল্পনা, সামাজিক ও পরিবেশগত চ্যালেঞ্জ, জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবেলা এবং গুরুত্বপূর্ণ ভৌগলিক অবস্থান বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া সভায় কনসালটেন্সি সংস্থা দু’টির পক্ষ থেকে জলাবদ্ধতা নিরসন সম্পর্কিত বিষয়ে পরিকল্পনা ও ডিজাইন উপস্থাপন করা হয়।

কনসালটেন্সি সংস্থা মট ম্যাকডোনালস-এর কান্ট্রি ডিরেক্টর বেন উইকস এবং সিডিআর-এর কান্ট্রি ডিরেক্টর জে হ্যারি ল্যাবোইরি, কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা, সচিব মোঃ আজমুল হক, প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মোঃ নাজমুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ, লিয়াকত আলী খান, মশিউজ্জামান খান, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, আর্কিটেক্ট রেজাবিনা খানম, ডেভকন-এর নির্বাহী পরিচালক মোঃ মনিরুজ্জামান, ইএমএম-এর আর্কিটেক্ট ফারহানা রশিদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক লোপা ইসলাম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি