দেশে ওষুধ উৎপাদনে বিপ্লব ঘটেছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

0
306

নিজস্ব প্রতিবেদক: শনিবার বেলা সাড়ে ১২টায় খুলনা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ফার্মেসী ডিসিপ্লিন এবং ফাইটোকেমিক্যাল সোসাইটি অব ইউরোপের আয়োজনে ন্যাচারাল প্রোডাক্টস ফর হেল্দি লিভিং (স্বাস্থ্যকর জীবন ধারণের জন্য প্রাকৃতিক পণ্য) শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শেষ হয়েছে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।
তিনি বলেন, দেশে বিভিন্ন রোগ-ব্যাধি নিরাময়ে এ্যালোপ্যাথিক ওষুধের ব্যবহার বেড়েছে। কিন্তু অনেক ক্ষেত্রেই পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। তাই মানুষ বিকল্প হিসেবে ট্রাডিশনাল মেডিসিনের দিকে ঝুঁকছে। এর প্রধান কারণ এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া কম। তিনি বলেন সরকার ওষুধ তৈরির ক্ষেত্রে তা যাতে মানসম্মত হয়, রোগীদের জন্য নিরাপদ হয় সেজন্য কোয়ালিটি কন্ট্রোল নিশ্চিতে গুরুত্বারোপ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে দেশ সকলক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। দেশে ওষুধ উৎপাদনে বিপ্লব ঘটেছে, এখন রোগ নিরাময়ে পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন বিকল্প ভেষজ নিয়ে গবেষণা জোরদার করতে হবে।
তিনি খুলনা বিশ্ববিদ্যালয় আয়োজিত এই আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে গবেষক-বিজ্ঞানীদের গবেষণালব্ধ, তথ্য-উপাত্ত ও প্রকাশনার মাধ্যমে যে সুপারিশ পাওয়া যাবে তা কাজে লাগিয়ে ভবিষ্যতে দেশজ প্রাকৃতিক উৎস থেকে আহরিত উপাদানে ওষুধ তৈরির ক্ষেত্রে প্রভূত কাজে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
সম্মেলনের সমাপনী অধিবেশনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, ইউনিমেড ইউনিহেল্থ ফার্মাসিটিক্যালস এর ব্যবস্থাপনা পরিচালক মোসাদ্দেক হোসেন, যুক্তরাজ্যের জন মুরস বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী এবং বায়োমলিকুলার সায়েন্স স্কুলের পরিচালক ও ইউরোপের ফাইটোকেমিক্যাল সোসাইটির (পিএসই) সভাপতি প্রফেসর সত্য সরকার, বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের প্রাক্তন সহ-সভাপতি সুভাষ সিংহ রায়। সভাপতিত্ব করেন এই আন্তর্জাতিক সম্মেলনের চিফ প্যাট্রন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।
সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহবায়ক ফার্মেসী ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আশীষ কুমার দাস। এ সময় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জর্ডান, রুমানিয়া, মালয়েশিয়া, ভারত, বাংলাদেশসহ ৭টি দেশের ৩০টি বিশ্ববিদ্যালয়ের গবেষক বিজ্ঞানী অংশগ্রহণ করেন। তিনদিনের এই সম্মেলনে ১৩টি সেশনে ২০২টি গবেষণালব্ধ নিবন্ধ উপস্থাপন করা হয়। এছাড়া ৯৬টি পোস্টার, ৩২টি ওরাল এবং ৩০টি শর্ট ওরাল বক্তব্য প্রদান করা হয়। ১৬ জন আমন্ত্রিত অতিথি বিভিন্ন সেশনে সভাপতিত্ব করেন। সমাপনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, ডিনবৃন্দ, রেজিস্ট্রার এবং ফার্মেসী ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।