দাকোপে সড়কে পশুর হাট, পথচারীদের ভোগান্তি

0
646
All-focus

আজিজুর রহমান, খুলনাটাইমস :
খুলনার দাকোপ উপজেলা সদরে সড়কের পাশে পশুর হাট থাকায় যানবাহন চলাচল ও পথচারীদের হাটাচলায় দুর্ভোগে পড়তে হচ্ছে। রাস্তার একপাশে স্থাপনা আর অপর পাশে পশুর হাট বসায় ওই সড়কের ওপরেও গরু নিয়ে বসেন বিক্রেতারা। এতে ওই সড়কে অতিমাত্রায় যানজট সৃষ্টি হওয়ায় দুর্ঘটনাও ঘটে।

জানা গেছে, ২০০৪ সালের নভেম্বর মাসে চালনা পৌরসভাটি প্রতিষ্ঠিত হয়। ৯ দশমিক ৪৯ বর্গকিলোমিটারের পৌরসভাটি ২০১৩ সালের আগস্টে ‘গ’ থেকে ‘খ’ শ্রেণীতে উন্নীত হয়। গঠনের ১৪ বছরের বেশি সময় হলেও পৌরবাসি এখনো দেখতে পায়নি উন্নয়নের ছোঁয়া। পৌরসভা মহাসড়কের পাশে লেকের পাড়ে প্রতি বুধবার পশুর হাট বসে। এ বিষয়ে কর্তৃকপক্ষকে বার বার জানানোর পরও হাটটি স্থানান্তর করা হয়নি বলে অভিযোগ রয়েছে।

উপজেলা সদরে চালনা গরুর হাট নামে পরিচিত ওই পশুর হাটটিতে গিয়ে দেখা গেছে হাটবারের দিন সড়কের পাশে গরু-ছাগল ও ধানসহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন দ্রব্যের হাট বসে। সড়কের পাশে গবাদিপশু বাঁধার কারনে এবং ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে যানবাহন চলাচল ও সাধারণ যাত্রীদের ভোগান্তিতে পড়তে হয়। অনেক সময় দুর্ঘটনা ঘটছে।

চালনা বাজারের ইলেক্ট্রনিক্স ব্যবসায়ি মো. ইমরুল ইসলাম বলেন, সপ্তাহিক পশুর হাটবারের দিন মোটরসাইকেল, প্রাইভেটকার, ট্রাক ও ভ্যানগাড়ি যখন দুদিক থেকে একযোগে আসে তখন বাধে সমস্যা। সৃষ্টি হয় সাময়িক যানজট। আর এ জট সারাতে কখনও কখনও গাড়ীচালক ও গরু বিক্রেতাদের মধ্যে বাধে বিবাদ।
চালনা বাজারের বাসিন্দা ডা. নিতাই চন্দ্র মণ্ডল বলেন, লেকের পাড়ে গরুর হাট বসায় পাড়টি ভাঙতে ভাঙতে রাস্তার গায়ে চলে এসেছে। গরুরহাট সংলগ্ন স্থানে এলাকাবাসী ও যাত্রীদের গোসল, ধোয়া-মোছার জন্য লেকে শানবাঁধানো (পাকা) সুন্দর একটি ঘাট ছিল। গরুর হাট বসার কারণে শানের ঘাটটি লেকের মধ্যে ধ্বসে পড়েছে। সেখানে আর বসা বা গোসলের পরিবেশ নেই।

স্থানীয়রা বলেন, লেকের পাড়ে একসময় প্রচুর জায়গা ছিল। তখন বড় বড় জনসভা, যাত্রাগান, সাংস্কৃতিসহ বিভিন্ন দিবস উপলক্ষ্যে মেলা বসত। কিন্তু এখন লেকের জায়গা ভেঙে গিয়ে ছোট হওয়ায় সেগুলো আর অনুষ্ঠিত হতে পারছে না। তাঁরা আরও বলেন, লেকের চারপাড় একসময় চালনার পার্ক হিসাবে ব্যবহার হতো। গরমের দিন সন্ধ্যায় চারপাড়ে শত শত মানুষ বসে বিশ্রাম নেন। কিন্তু এখন পরিবেশ সম্পূর্ন উল্টো। এখানে বসার সেই পরিবেশ আজ আর নেই। গবাদি পশুর মলমূত্রে লেকের পানি যেমন দূষিত হচ্ছে তেমনি বাতাসে দূর্গন্ধ ছড়াচ্ছে। গাছপালা সব নষ্ট হয়ে শ্রীহীন হয়ে উঠেছে। পরিবেশ ও সম্পদ দু’টোই আজ হুমকির মুখে।

চালনা বাজার চিলড্রেন পার্ক প্রিক্যাডেক স্কুলের অধ্যক্ষ সাগর সেন বলেন, চালনা লেকের পাড় ভাঙতে ভাঙতে সড়কের পাশে আসায় পশুর হাটটি এখন রাস্তার ওপরে। হাটবারের দিন ওই রাস্তা দিয়ে স্কুলে শিক্ষার্থীদের আসতে বিভিন্ন সমস্যা সম্মুখনসহ অনেক সময় লেগে যায়। ফলে ওই দিনে স্কুলের পাঠদানে বিঘ্ন ঘটে।

চালনা পৌরসভার মেয়র সনৎ কুমার বিশ্বাস মুঠোফোনে খুলনাটাইমসকে বলেন, পশুর হাটটি প্রতিমাসে খাস ডাকে তোলা হয়। শেষ মাসে প্রায় ২০ থেকে ২৫ হাজার টাকার বিনিময়ে ডাক হয়েছে। তিনি বলেন, উপজেলা পরিষদের সঙ্গে আলাপ করে পশুর হাটটি লেকের পাড় থেকে স্থানান্তর করা হবে এবং সেজন্য সুবিধামত একটি জায়গা খোঁজা হচ্ছে। এছাড়া সুপেয় পানির জন্য লেকের পাড়ে একটি পানির প্লান্ট বসানোর কথা চলছে।