দাকোপে কর্মহীনদের পাশে রুয়েট শিক্ষার্থীরা

0
690

প্রতিনিধি, দাকোপ :
বিশ্বব্যাপি এই মহামারির ক্রান্তিলগ্নে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনকেই দেখা যাচ্ছে অসহায় মানুষের পাশে দাঁড়াতে। ঠিক তেমনই একটি গ্রুপ সুন্দরবন উপকূলবর্তী মানুষের জন্য। তবে এটি কোনো সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নয়। রুয়েটের কয়েকজন শিক্ষার্থী মিলে গঠিত একটি গ্রুপ ‘সুন্দরবন উপকূলবর্তী মানুষের জন্য’। গ্রুপটির সদস্যরা খুলনার উপকূলীয় উপজেলা দাকোপের নলডাঙা গ্রামের বিভিন্ন জায়গায় ঈদ উপহার হিসেবে খাদ্যসামগ্রী বিতরণ করেন।

গতকাল শনিবার বিকেল পাঁচটার দিকে তিলডাঙ্গা ইউনিয়নের বটবুনিয়া বাজার প্রায় ৫৩ জন কর্মহীন দিনমজুর, ভ্যানচালক, দরিদ্র মানুষের মধ্যে অ্যাকটিভ বাংলাদেশের সহযোগিতায় এসব সামগ্রী বিতরণ করা হয়েছে। গ্রুপটি প্রত্যেক পরিবারকে সপ্তাহখানেক জীবিকানির্বাহ করার মতো নিত্যপ্রয়োজনীয় সামগ্রী উপহার হিসেবে বিতরণ করেন।

গ্রুপটির অন্যতম উদ্যোক্তা রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রাকিব হাসনাত। তিনি বলেন, ‘সারা বিশ্বের এই ক্রান্তিলগ্নে কী করে মানুষের পাশে দাঁড়ানো যায়, সেই নৈতিক দায়বদ্ধতা থেকেই মূলত প্রথমে আমি ও আমার বেশ কয়েকজন বিশ্ববিদ্যালয়ের বন্ধু মিলে এ উদ্যোগ নিই। ধীরে ধীরে বেশ সাড়া পাওয়ায় আমরা এ উদ্যোগ অব্যাহত রাখি। যেখানে ডোনেট করে পাশে রয়েছেন ‘অ্যাকটিভ বাংলাদেশ’ নামের একটি সংগঠন।

ঈদ সামনে রেখে তাই এ ইভেন্টের আর একজন উদ্যোক্তা সৌরভ রায় সবার প্রতি তাঁদের উদাত্ত আহবান রেখেছেন তাঁদের পাশে দাঁড়াতে। যেন তাঁরা আরও বেশিসংখ্যক মানুষের পাশে দাঁড়াতে পারে। এমনকি অসহায় কিন্তু আত্মসম্মানের ভয়ে যাঁরা তাঁদের সমস্যার কথা মুখ ফুটে বলতে পারছেন না, তাঁদের যোগাযোগ করতে বলেছে সুন্দরবন উপকূলবর্তী মানুষের জন্য গ্রুপের সঙ্গে। তারা তাদের সর্বোচ্চ চেষ্টা করবে তাদের সাধ্যমতো তাঁদের পাশে দাঁড়াতে।