ত্বকের যত্নে কমলার খোসা

0
475

খুলনাটাইমস লাইফস্টাইল: শীতে ত্বকের রুক্ষতা বাড়ে। নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহারের পরও নিষ্প্রাণ হয়ে পড়ে ত্বক। এ সময় ত্বকের শুষ্কতা দূর করতে ভরসা রাখতে পারেন কমলার খোসায়। এ ছাড়া ব্রণ ও রোদে পোড়া দাগ দূর করতেও এর জুড়ি নেই। কমলার খোসা রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। এই গুঁড়া ব্যবহার করুন বিভিন্ন ফেসপ্যাকে। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন।
ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে ২ টেবিল চামচ কমলার খোসা গুঁড়া, কয়েক ফোঁটা লেবুর রস, ১ টেবিল চামচ চন্দন গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।
ত্বক মসৃণ করতে কমলার খোসার সঙ্গে মসুরের ডাল বেটে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত।
কমলার খোসায় রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। এগুলো ব্রণ দূর করতে কার্যকর। একটি কমলার খোসা ১ কাপ পানিতে সেদ্ধ করে সেই পানি দিয়ে মুখ ধুয়ে নিন। নিয়মিত এভাবে মুখ ধুলে উপকার পাবেন।
ত্বকের কালচে দাগ দূর করতে কমলার খোসা, হলুদ ও মধু একসঙ্গে মিশিয়ে প্যাক বানিয়ে ত্বকে লাগান। ১ টেবিল চামচ কমলার খোসা গুঁড়া, ১ টেবিল চামচ হলুদ ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। ১০ মিনিট পর গোলাপজল দিয়ে ত্বক ধুয়ে নিন।
ত্বকের শুষ্কতা থেকে বাঁচতে কমলার খোসা ও টক দইপ্যাক হিসাবে ব্যবহারকরুন। ১ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ কমলার খোসার গুঁড়া মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।