ঢাকা শহরের বিচিত্র অভিজ্ঞতা নিয়ে তারা তিনজন

0
229

টাইমস বিনোদন:
ব্যস্ততম শহর ঢাকা। এখানে প্রতিদিন বিচিত্র রকম ঘটনা চোখে পড়ে। এই ঢাকায় রঙ-বেরঙের বিচিত্র পেশার মানুষ বাস করে। কেউ বাস করে উঁচু ভবনে; কেউ বাস করে ফুটপাথে। কেউ না খেয়ে দিন পার করে। কেউ খাবার খেতে না পেরে ডাস্টবিনে ফেলে দেয়। শহরে কেউ রাখে না কারো খবর।
রঙের পেশায় রঙের সাজে বাস করে সবাই ঢাকায়। কেউ আজ রাজা, কেউ বা কাল ফকির। ঢাকা শহরে যৌথপরিবার খুব কম চোখে পড়ে। দিনদিন পরিবারকে ভাঙ্গতে ভাঙ্গতে এখন একক পরিবারে বাস করছে অধিকাংশ পরিবার।
স্বামী-স্ত্রী আর সন্তান নিয়ে বাস করতে স্বাচ্ছন্দ্যবোধ করে অনেকে। নিজের পিতা-মাতাকেও বুঝা মনে হয় অনেক সন্তানের। অথচ, পিতা-পুত্র-সন্তান তথা পরিবারের সম্পর্কগুলো কতোই মধুর; জীবদ্দশায় কেউ টের পায় না; মরে গেলে টের পায় পরিবারে একে অন্যের কত আপন ছিলো।
ঢাকা শহরে প্রতিনিয়ত বৈচিত্র সব ঘটনা ঘটছে আমাদের সামনে। এইসব ঘটনার মধ্যে পরিবারকেন্দ্রিক কিছু স্পর্শকাতর গল্পকে উপজীব্য করে নাটক নির্মাণ করলেন জনপ্রিয় নির্মাতা সকাল আহমেদ।
এ নাটকটি প্রযোজনা করেছেন শতাধিক নাটকের প্রযোজক কাজী রিটন। শহরনামা নাটকটি লিখেছেন এ সময়ের ব্যস্ত নাট্যকার মিজানুর রহমান বেলাল।
‘শহরনামা’ নিয়ে সকাল আহমেদ বলেন, ‘ঢাকা শহরের বৈচিত্রময় সব ঘটনা ঘটে যা আমাদের মনকে নাড়া দিয়ে যায়। তেমনি একটি ঘটনা নিয়ে নির্মাণ করেছি ‘শহরনামা’। আশা করছি দর্শক এটি উপভোগ করবেন।’
প্রযোজক কাজী রিটন বলেন, ‘কিছুই বলবো না এখন। শুধু অপেক্ষা করুন। দারুন একটা কাজ আসছে। যা ঢাকা শহরের প্রতিটি বাসিন্দাকে ভাবাবে।’
শহরনামা’ নাটকের শুটিং শেষ হয়েছে সম্প্রতি। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নাঈম, অর্ষা, মাসুম বাশারসহ আরও অনেকে। নাটকটি শিগগিরই কোনো একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচার হবে বলে জানান প্রযোজক আনজীর লিটন।