ডুমুরিয়ায় পানি উন্নয়ন বোর্ডের অভিযান শুরু, একদিনে শতাধীক স্থাপনা উচ্ছেদ

0
367

মোক্তার হোসেন, ডুমুরিয়া:
সরকারী সম্পত্তি অবৈধ দখলদার উচ্ছেদে সরকারের নির্দেশনা অনুযায়ী পানি উন্নয়ন বোর্ড অভিযান শুরু করেছে। ধারাবাহিক এই অভিযানের অংশ হিসেবে বৃহস্পতিবার বেলা ১১ টায় জেলার ডুমুরিয়া উপজেলা সদরের অবৈধ দখলদার উচ্ছেদ অভিযান শুরু হয়। ডুমুুিরয়া এলাকায় পানি উন্নয়ন বোর্ডের জমিতে অবৈধ দখলদার রয়েছে ১ হাজার ৪৬৪ টি। এর মধ্যে প্রথমদিনে শতাধিক অবৈধ দখলদারের স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায় পানি উন্নয়ন বোর্ডের জমিতে অবৈধ দখলদার উচ্ছেদ করা একটি চলমান প্রক্রিয়া হলেও প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গত বছর ২৩ ডিসেম্বর বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড দেশের ৬৪ জেলায় একযোগে ক্রাশ প্রোগ্রাম পরিচালিত হয়। এরই অংশ হিসেবে খুলনা জেলাতেও এই অভিযান অব্যাহত রয়েছে। এরপর জেলার ৯ উপজেলায় অবৈধ দখলদারদের নতুন করে তালিকা শুরু হয়। সেই তালিকা অনুযায়ী বৃহস্পতিবার ডুমুরিয়া উপজেলা থেকে অবৈধ দখলদার উচ্ছেদ অভিযান শুরু হয়েছে।
ডুমুরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জিব দাশ এ অভিযানে নেতৃত্ব দেন। এ ছাড়া থানা পুলিশ, বিদুৎ বিভাগ ও পানি উন্নয়ন েেবার্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পানি উন্নয়ন বোর্ড্রে ডুমুরিয়া উপজেলার এসডিই (সাব-ডিভিশনাল ইঞ্জিনিয়ার) মো: মিজানুর রহমান বলেন সরকারের সম্পত্বি নদী, খাল থেকে অবৈধ দখলদার উচ্ছেদে কাজ শুরু হয়েছে। দখলদাররা যতই শক্তিশালী হোক না কেন তার স্থাপনা গুড়িয়ে দেয়া হবে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সঞ্জিব দাশ বলেন প্রধানমন্ত্রীর নির্দেশে জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের তদারকিতে সরকারী সম্পত্বি অবৈধ দখলদার উচ্ছেদ করা হচ্ছে।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পলাশ কুমার ব্যানার্জী এ বিষয়ে বলেন, সরকার নদী, খালের পানি প্রবাহ স্বাভাবিক রাখতে অবৈধ দখলদার উচ্ছেদে বদ্ধপরিকর। সে লক্ষে পানি উন্নয়ন বোর্ড কাজ করছে। ইতোমধ্যে বটিয়াঘাটা, খুলনা সিটি কর্পোরেশনের কোল ঘেষে বয়ে চলা মর্য়র নদীর অবৈধ দখলদার উচ্ছেদ করা হয়েছে। তেরখাদার আঠারোবেকি নদীর পাড়ের বহুতল একটি ভবনসহ বেশ কিছু অবৈধ স্থাপনা গুড়িয়ে দেয়া হয়েছে।