জন্মভূমি এ অঞ্চলের গণ-মানুষের মুখপত্র

0
298

খবর বিজ্ঞপ্তি: জন্মভূমি এ অঞ্চলের গণ-মানুষের মুখপত্র। দীর্ঘ ৫০ বছর ধরে পত্রিকাটি এতদাঞ্চলের মানুষের মনের কথা বলে আসছে। আগামীতেও পত্রিকাটি এই ধারাবাহিকতা অব্যাহত রাখবে। দৈনিক জন্মভূমি’র সম্পাদকমণ্ডলীর সভাপতি, প্রকাশক এবং শহীদ সাংবাদিক হুমায়ূন কবীর বালুর জ্যেষ্ঠ সন্তান আসিফ কবীরের ৪০তম জন্মজয়ন্তী এবং দৈনিক জন্মভূমি’র সুবর্ণ জয়ন্তী (৫০ বছর পূর্তি)-র প্রস্তুতিমূলক সভায় বক্তারা এসব কথা বলেন। জন্মভূমি পরিবারের আয়োজনে শনিবার বিকাল ৩টায় খুলনা প্রেসক্লাবের হুমায়ূন কবীর বালু মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। সভাপতিত্ব করেন দৈনিক জন্মভূমি’র প্রধান সম্পাদক মনিরুল হুদা।
সাংবাদিক গৌরাঙ্গ নন্দীর সঞ্চালনায় প্রধানমন্ত্রীর সাবেক সহকারি প্রেস সচিব, দৈনিক জন্মভূমি’র সম্পাদকমণ্ডলীর সভাপতি ও প্রকাশক আসিফ কবীর ছাড়াও সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক অনির্বানের সম্পাদক অধ্যক্ষ (অবঃ) আলী আহমেদ, দৈনিক জন্মভূমির উপদেষ্টা সম্পাদক প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, শিক্ষাবিদ অধ্যাপক সুশান্ত সরকার, প্রেসক্লাবের সভাপতি এস এস নজরুল ইসলাম, সাবেক সভাপতি আবু হাসান, এ কে হিরু ও এস এম হাবিব, সাধারণ সম্পাদক মামুন রেজা, খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সী মাহবুব আলম সোহাগ, সাবেক প্যানেল মেয়র রুমা খাতুন, উন্নয়নকর্মী ও নারী নেত্রী শামীমা সুলতানা শীলু, হুমায়ূন কবীর বালুর ছোট ভাই সাংবাদিক এস এম জাহিদ হোসেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক তুহিন রায়, এনটিভি’র খুলনা প্রতিনিধি আবু তৈয়ব, ইউএনবি’র খুলনা প্রতিনিধি দিদারুল আলম, সাংবাদিক আব্দুল হালিম, একাত্তর টিভি’র খুলনা প্রতিনিধি রকিব উদ্দিন পান্নু, কালের কন্ঠের খুলনা প্রতিনিধি কৌশিক দে বাপি। অনুষ্ঠানের শুরুতে দৈনিক জন্মভূমি’র সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৩৫টি কর্মসূচি উপস্থাপন করেন দৈনিক জন্মভূমির সিনিয়র স্টাফ রিপোর্টার প্রবীর বিশ্বাস।
সভায় বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রোনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিক ছাড়াও উন্নয়নকর্মী, কবি-সাহিত্যিক, দৈনিক জন্মভূমি’র জেলা, উপজেলা ও বিভিন্ন পর্যায়ের প্রতিনিধি ছাড়াও নানা স্তারের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। শুরুতেই জন্মদিন উপলক্ষে আসিফ কবীরকে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুলের শুভেচ্ছা জানানো হয় এবং কেক কাটা হয়। পরে বক্তারা বলেন, জন্মভূমি দেশের দক্ষিণপশ্চিমাঞ্চলের একটি ঐহিত্যবাহী পত্রিকা। দৈনিক হিসেবে পত্রিকার প্রতিষ্ঠাতা আক্তার জাহান রুমা এবং প্রতিষ্ঠাতা সম্পাদক একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক হুমায়ূন কবীর বালু। যার পঞ্চাশ বছর পূর্ণ হচ্ছে আগামী ১লা বৈশাখ। বক্তারা আরও বলেন, আগামীতে পত্রিকাটি সমানভাবে এই অঞ্চলের সমস্যা, সীমাবদ্ধতা, প্রতিবন্ধকতা ও সম্ভাবনা গণমানুষের কাছে তুলে ধরবে। এসময় আসিফ কবির বলেন, দৈনিক জন্মভূমি’র সুবর্ণ জয়ন্তী’র গৃহীত কর্মসূচী মুজিববর্ষ উপলক্ষে উৎসর্গ করছি আমরা এবং এসব কর্মসূচী আগামী ১লা বৈশাখ ১৪২৭ থেকে পর্যায়ক্রমে উদযাপিত হবে। বক্তারা এসময় শহীদ সাংবাদিক হুমায়ূন কবীর বালু এবং দৈনিক জন্মভূমি সম্পর্কে স্মৃতিচারণ করেন।