ঘূর্নিঝড় ‘বুলবুল’ পরবর্তী উদ্ধার কাজে কয়রা থানা পুলিশ 

0
695
ওবায়দুল কবির (সম্রাট):-
ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তী নানা ধরনের উদ্ধার কাজ শুরু করেছে কয়রা থানা  পুলিশ। বুলবুল মোকাবিলায় বাংলাদেশ পুলিশের কেন্দ্রীয় নির্দেশনা ও পরিকল্পনার অংশ হিসেবে কয়রা থানা অফিসার ইনচার্জ রবিউল হোসেনের ও অফিসার ইনচার্জ তদন্ত এস এম শাহাদাৎ হোসেনের নেতৃত্বে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।
কয়রা থানা পুলিশের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।
কয়রা থানা অফিসার ইনচার্জ রবিউল হোসেনের সাথে কথা বলে জানা যায় , ঘূর্ণিঝড় পরবর্তী উদ্ধারকাজ সম্পন্ন করতে আগে থেকেই কয়রা থানা পুলিশের সংশ্লিষ্ট ইউনিটগুলো বিশেষ টিম প্রস্তুত রেখেছিল। ঘূর্ণিঝড় বুলবুল এলাকা অতিক্রমের সঙ্গে সঙ্গেই সংশ্লিষ্ট এলাকার পুলিশ টিম উদ্ধার কার্যক্রম শুরু করে।
এসব কার্যক্রমের অংশ হিসেবে পুলিশের সদস্যরা ঘূর্ণিঝড়ে পড়ে কিংবা ভেঙে যাওয়া রাস্তার পাশে গাছ অপসারণ, ঘূর্ণিঝড় কবলিত মানুষের মধ্যে ত্রাণ বিতরণ, সাধারণ মানুষকে আশ্রয়কেন্দ্র থেকে পুনরায় নিজ বাড়িতে পৌঁছে দেওয়া, আহতদের প্রাথমিক চিকিৎসা দিয়ে হাসপাতালে ভর্তি করাসহ বিভিন্ন মানবিক কার্যক্রম পরিচালনা করছে। পাশাপাশি দুর্যোগকালীন কোনো দুষ্কৃতকারী যেন অপরাধ সংঘটিত করতে না পারে-সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখছে। মানুষের জীবন ও সম্পদের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে কয়রা থানা  পুলিশ বদ্ধ পরিকর বলে  ও জানান তিনি ।
এদিকে, ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানবে-এমন সংবাদ পাওয়ার পরপরই ঘূর্ণিঝড় মোকাবিলায় সম্ভাব্য সব ধরনের জনসম্পৃক্ত কর্মসূচি গ্রহণ করতে উপকূলীয় সব ইউনিয়নে  পুলিশ ইউনিটগুলোকে  পুলিশ সদর দপ্তর কর্মসূচি অনুযায়ী জেলা পুলিশ সুপারের নির্দেশে বিশেষ নির্দেশনা দেন কয়রা থানা অফিসার ইনচার্জ রবিউল হোসেন । ইউনিয়ন পর্যায়ের ইউনিটগুলো সেই নির্দেশনা মোতাবেক সাধারণ মানুষের জীবন ও সম্পদের নিরাপত্তা নিশ্চিত করতে বহুমূখী কার্যক্রম সম্পাদন করেন কয়রা থানা পুলিশের পুলিশ সদস্যরা।
মানুষ যাতে ঘূর্নিঝড়ের বিষয়ে সতর্ক হয় এবং দ্রুততার সঙ্গে নিরাপদ আশ্রয় গ্রহণ করে এ জন্য পুলিশের পক্ষ থেকে ব্যাপক প্রচারের ব্যবস্থা নেওয়া হয়েছিল । মাইকিংয়ের  পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠানে গিয়ে পুলিশ সদস্যরা সাধারণ মানুষকে সচেতন করায় প্রশংসা কুড়িয়েছেন সাধারণ মানুষের।  স্বেচ্ছাসেবকদের সঙ্গে নিয়ে পুলিশ সদস্যরা সাধারণ মানুষদের আশ্রয় কেন্দ্রে পৌঁছে দিয়ে একালার মানুষের ভালবাসায় সিক্ত হয়েছেন কয়রা থানা পুলিশ সদস্যরা।  আশ্রিত মানুষের মধ্যে সরকার প্রদত্ত ত্রানের সুষ্ঠু বন্টনের জন্য সব রকমের সহযোগিতা প্রদান করেছে কয়রা থানা  পুলিশ।
ঘূর্ণিঝড় চলাকালীন পরিস্থিতি মোকাবিলায়  কয়রা থানা পুলিশের  কন্ট্রোল রুম খোলা হয়েছিল-যার কার্যক্রম এখনো চলমান।