গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহারের দাবী খুলনা উন্নয়ন আন্দোলনের 

0
332
প্রেস বিজ্ঞপ্তিঃ মহামারি করোনাভাইরাসের কারণে গণপরিবহনে ৬০ শতাংশ বর্ধিত ভাড়া প্রত্যাহার করে আগের ভাড়া বহাল রাখার দাবি জানিয়েছেন বৃহত্তর খুলনা উন্নয়ন আন্দোলনের নেতৃবৃন্দ।
তারা বলেন, করোনা সংকটের কারণে যে শর্ত সাপেক্ষে গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছিল, তার কোনোটাই মানছে না পরিবহন শ্রমিকরা। পুরানো পদ্ধতিতেই গদাগাদি করে তোলা হচ্ছে যাত্রী। পাশাপাশি বর্ধিত ভাড়া তো আছেই। ফলে একদিকে হুমকির মুখে রয়েছে জনস্বাস্থ্য, অন্যদিকে পকেট কাটা যাচ্ছে সাধারণ মানুষের। তাই অবিলম্বে সরকার নির্ধারিত এ বর্ধিত ভাড়া প্রত্যাহার করে পূর্বের ভাড়া বহাল রাখতে হবে।
মঙ্গলবার (১৮ আগস্ট) গণমাধ্যমে এক বিবৃতিতে নেতৃবৃন্দ এসব কথা বলেন।
বৃহত্তর খুলনা উন্নয়ন আন্দোলনের চেয়ারম্যান শেখ মোঃ নাসির উদ্দিন বলেন, সরকার যাত্রী প্রতিনিধি বাদ দিয়ে মালিকদের নিয়ে বৈঠক করে এই সংকটময় মুহূর্তে জনগণের ওপর একচেটিয়াভাবে ৬০ শতাংশ বর্ধিত ভাড়া চাপিয়ে দেয়। এ ঘোষণার পর পরই দেশব্যাপী চলাচলরত বাস-মিনিবাসের সঙ্গে লেগুনা, হিউম্যান হলার, টেম্পো, অটোরিকশা, প্যাডেলচালিত রিকশা, ইজিবাইক, নসিমন-করিমন, টেক্সিক্যাবসহ সব যানবাহনের ভাড়া প্রায় দ্বিগুণ হয়ে যায়। এতে যাত্রী স্বার্থ চরমভাবে উপেক্ষিত হয়। তিনি বলেন, সাধারণ মানুষের কথা বিবেচনা করে অনতিবিলম্বে পূর্বের ভাড়া বহালের জন্য সরকারের তরফ থেকে নির্দেশনা আসবে বলে আশা করছি। অন্যথায় সাধারণ মানুষ আন্দোলনের জন্য রাস্তায় নামতে বাধ্য হবে।
নেতৃবৃন্দ বলেন, করোনা সংকটে দেশের কর্মহীন ও আয় কমে যাওয়া সাধারণ মানুষের যাতায়াত দুর্বিষহ হয়ে উঠেছে। পাশাপাশি দেশের গণপরিবহনগুলোতে কোনো স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। এ পরিস্থিতিতে অনতিবিলম্বে স্বাস্থ্যবিধির নামে গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার করে দেশের প্রতিটি রুটে বর্ধিত ভাড়া আগের অবস্থায় ফিরিয়ে আনতে হবে। এক্ষেত্রে সরকারের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।
বিবৃতি দাতারা হলেন, খুলনা উন্নয়ন আন্দোলনের চেয়ারম্যান শেখ মোঃ নাসির উদ্দিন, মহাসচিব মোঃ গোলাম মোস্তফা সজীব মোল্লা, ভাইস চেয়ারম্যান মোল্লা সিরাজুল ইসলাম নয়ন, মোঃ আনিসুর রহমান, ইঞ্জিনিয়ার এজাজ মানসুর, মোঃ রিয়াজ উদ্দিন, যুগ্ম মহাসচিব মোঃ তরিকুল ইসলাম কাবির, মোহাম্মাদ মিলন, মিরাজ আল সাদি, মোহাম্মদ হোসেন মুক্ত, মোঃ নাসির খান, ডাঃ অনুপ কুমার মিত্র, আইন বিষয়ক এ্যাডভোকেট কামাল, মোঃ জামাল হোসেন, আবুল কালাম আজাদ, প্রচার সম্পাদক এসকে নাজমুল হাসান, এম হাসিব গোলদার, ইসহাক ফরীদি, আব্দুল্লাহ আল নোমান, শেখ আজিজুল ইসলাম, মোঃ বেলাল শিকদার, মোঃ নজরুল ইসলাম, ডাক্তার শামিমুল ইসলাম, মোঃ কামাল হোসেন, শেখ ওবায়দুল্লাহ প্রমুখ নেতৃবৃন্দ।