খুলনায় সতর্ক অবস্থানে র‌্যাব-পুলিশ

0
1241

এম জে ফরাজী : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকে ঘিরে খুলনাঞ্চলে সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিশেষ করে খুলনা নগরীতে পুলিশ ও র‌্যাবের টহল বৃদ্ধি করা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে করা হচ্ছে বাড়তি তল্লাশি। গত বুধবার সন্ধ্যা থেকে শুরু হওয়া এ টহল ব্যবস্থা আজ শুক্রবার বেলা ১২টায় পর্যন্ত জোরদার থাকবে। পরে সার্বিক অবস্থা বিবেচনা করে পরবর্তী নির্দেশনা দেওয়া হবে।


জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল ঘোষণাকে কেন্দ্র করে যাতে কেউ কোন বিঘœ না ঘটাতে পারে সেজন্য বুধবার সন্ধ্যা থেকে সারাদেশেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মোড়ে মোড়ে পুলিশের অস্থায়ী চেকপোস্ট বসানো হয়েছে। সন্দেহজনক ব্যক্তিদের তল্লাশি করা হচ্ছে। তবে এতে আতংকিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা।
খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি)’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) সোনালী সেন জানান, খুলনা মহানগরীতে পুলিশের পক্ষ থেকে ২৭টি পয়েন্টে অস্থায়ী চেকপোস্ট বসানো হয়েছে। মোটরসাইকেলে ব্যাগ ও তিনজন আরোহী থাকলে তল্লাশি করা হচ্ছে। মাইক্রোবাসের চলাচলের উপরও নজরদারি করা হচ্ছে। শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত এ নির্দেশনা থাকলেও পরে সার্বিক অবস্থা দেখে সময় বাড়ানো হতে পারে।
তিনি আরও জানান, তফসিল ঘোষণাকে কেন্দ্র করে দেশের সার্বিক নিরাপত্তা কথা ভেবেই এ ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে জনসাধারণের আতংকিত হওয়ার কিছু নেই।
র‌্যাব-৬ এর সহকারী পরিচালক এএসপি মোঃ তোফাজ্জল হোসেন জানান, ১১তম জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে র‌্যাব-৬ এর আওতাধীন ৯টি জেলা খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর, যশোর, মাগুরা ও নড়াইলে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গত ৭ নভেম্বর হতে র‌্যাব-৬ এর খুলনা ক্যাম্প, যশোর ক্যাম্প এবং ঝিনাইদহ ক্যাম্প হতে একযোগে বিশেষ টহল শুরু হয় যা এখনও চলমান রয়েছে। এছাড়া র‌্যাব-৬, খুলনা ক্যাম্প হতে ১২টি বিশেষ মহড়া শুরু হয়ে খুলনা মহানগরী এবং অন্যান্য ক্যাম্পগুলো হতে ১২টি মহড়া তাদের দায়িত্বপূর্ণ এলাকা/জেলায় প্রদক্ষিণ অব্যাহত রেখেছে। নির্বাচনকালীন সময়ে নিজেদের দায়িত্বপূর্ণ এলাকায় স্বাভাবিক আইন শৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে র‌্যাব-৬ সদা প্রস্তুত রয়েছে।