খুলনায় মাসব্যাপী একুশে বই মেলা শুরু

0
1088

তথ্যবিবরণী:

‘পড়ব বই, গড়ব দেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে খুলনায় আজ থেকে শুরু হয়েছে মাসব্যাপী একুশে বই মেলা-২০১৮। বৃহস্পতিবার বিকেলে বইমেলার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

প্রধান অতিথির বক্তৃতায় বিভাগীয় কমিশনার বলেন, আলোকিত মানুষ তৈরিতে বই এর বিকল্প নেই। বইমেলা আজ বাঙালির উৎসবে পরিণত হয়েছে। বই আমাদের জ্ঞানকে সমৃদ্ধ করে এবং নির্মল আনন্দ দেয়। এ জন্য আমাদের বইপড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। জন্মদিন বা যে কোন অনুষ্ঠানে বই উপহার দিয়ে ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করতে হবে। তিনি বলেন, একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি বাঙালি জাতির জন্য গর্বের বিষয়। ভবিষ্যত প্রজন্মদের বেশি বেশি বই পড়তে উৎসাহ দিতে হবে। বর্তমানের বাংলাদেশ এবং পয়ঁতাল্লিশ বছরের আগের বাংলাদেশ এক নয়। সকল ক্ষেত্রে অনেক পরিবর্তন হয়েছে। অল্প দিনের মধ্যেই আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হবে। তিনি আরও বলেন, মাদক একটি সামাজিক ব্যাধি। মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। শিক্ষার্থীদের মাদক থেকে দূরে রাখতে হবে। এজন্য অভিভাবকদের সবসময় সন্তাদের খোঁজ রাখতে হবে।

খুলনার জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, সংবিধান প্রণেতা এ্যাড. এনায়েত আলী, ডেপুটি পুলিশ কমিশনার (নর্থ) মোল্যা জাহাঙ্গীর হোসেন, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আলমগীর কবীর এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি খুলনা জেলা শাখার সভাপতি মোঃ আলমগীর। স্বাগত বক্তৃতা করেন বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান ড. মোঃ আহসান উল্যাহ।

এর আগে বিভাগীয় কমিশনার বেলুন উড়িয়ে ও ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন ।

খুলনা জেলা প্রশাসন আয়োজিত এ বই মেলায় বিভিন্ন প্রকাশনা সংস্থা, সাহিত্য সংস্থা, বিভিন্ন প্রতিষ্ঠান ও লাইব্রেরিসহ ৮৪টি স্টল রয়েছে। বইমেলা ছুটির দিন ব্যতীত প্রতিদিন বিকেল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত চলবে। তবে ছুটির দিন বেলা ১১টা থেকে রাত নয়টা পর্যন্ত চলবে। বিকেলে প্রবন্ধ ও কবিতা পাঠ, আলোচনা, নতুন লেখকদের বইয়ের মোড়ক উম্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। বিভিন্ন সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন এসব অনুষ্ঠানে অংশগ্রহণ করবে।