খুলনায় চোখ উৎপাটনের শিকার শাহজালালের দু’বছরের কারাদন্ড

0
381

নিজস্ব প্রতিবেদক:
খুলনায় পুলিশের হাতে চোখ উৎপাটনের শিকার সেই শাহজালালকে ছিনতাই মামলায় দুই বছরের কারাদ-াদেশ দেওয়া হয়েছে। খুলনা মহানগর হাকিম আদালতের বিচারক আমিরুল ইসলাম গতকাল সোমবার বিকালে জনাকীর্ণ আদালতে এ রায় ঘোষণা করেন। দুই বছরের কারাদ-ের পাশাপাশি শাহজালালের পাঁচ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদ-াদেশ দেওয়া হয়েছে।
শাহজালালের পক্ষের আইনজীবী মো. নুরুল হক জানান, ‘চোখ উৎপাটনের ফলে শাহজালাল অন্ধ হয়েছেন। এ অবস্থায় শাহজালালকে দুই বছরের সাজা দিয়ে কারাগারে নেওয়া হয়েছে। আমরা দ্রুত উচ্চ আদালতে আপিল করার প্রস্তুতি নিচ্ছি।’
২০১৭ সালের ১৮ জুলাই রাতে খুলনা মহানগরীর গোয়ালখালী এলাকায় ছিনতাইয়ের ঘটনাকে কেন্দ্র করে পুলিশ শাহজালালকে গ্রেফতার করে। ওই রাতেই শাহজালালকে চোখ উৎপাটন করা অবস্থায় খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। একইসঙ্গে রাতে শাহজালালসহ দুই জনের নামে ছিনতাই মামলা দায়ের করা হয়। তবে মামলার বাদী সুমা আক্তার দাবি করেন, পুলিশের হাতে নয়, ছিনতাইয়ের পর জনতার মারধরেই শাহজালালের চোখ নষ্ট হয়।
শাহজালাল দাবি করেন, দেড় লাখ টাকা না পেয়ে ধরে নিয়ে গিয়ে খুলনার খালিশপুর থানা পুলিশ তার চোখ তুলে ফেলে। তবে পুলিশের দাবি, ছিনতাইকালে জনতার পিটুনিতে চোখ হারিয়েছেন শাহজালাল। প্রায় চার মাস তদন্ত শেষে ২০১৮ সালে আদালতে দাখিল করা চার্জশিটে পিবিআই বলে, শাহজালালের চোখ কে উপড়েছে তা শনাক্ত করা সম্ভব হয়নি। ওই ঘটনায় দায়ের মামলায় ওসিসহ অভিযুক্ত পুলিশ সদস্যদেরও নির্দোষ দাবি করা হয়। এ মামলায় শাহজালাল জামিনে ছিলেন। কিন্তু রায় ঘোষণার পর শাহজালালকে কারাগারে পাঠানো হয়েছে।
শাহজালালের মা রেনু বেগম বলেন, ‘ছেলের চোখ উৎপাদনের ঘটনায় তিনি নিজেই বাদী হয়ে ১১ জন পুলিশসহ ১৩ জনের নামে মামলা দায়ের করেছিলেন। সেই মামলায় উচ্চ আদালত আসামিদের আদালতে হাজির হওয়ার জন্য চার সপ্তাহের রুল জারি করেছিলেন। কিন্তু রুলের সময় পার হয়ে গেলেও আসামিরা হাইকোর্টে হাজির হননি। উপরন্তু তারা অন্যায়ভাবে শাহজালালকে চাপে ফেলানোর জন্য মিথ্যা ও ষড়যন্ত্রমূলক ছিনতাই মামলায় পরিকল্পিতভাবে দোষী সাব্যস্ত করে কারাগারে পাঠিয়েছে। এ মামলার বিষয়েও উচ্চ আদালতে যাবো।’