কয়রায় এলজিএসপি’র কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ

0
319

কয়রা প্রতিনিধি:
খুলনার কয়রা উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নে লোকাল গভার্ন্যান্স সাপোর্ট প্রজেক্টের (এলজিএসপি-৩) আওতায় ইটের সোলিং রাস্তার কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে স্থানীয়রা আপত্তি জানালেও সংশ্লিষ্টরা তা উপেক্ষা করে ইচ্ছেমত কাজ করে যাচ্ছেন বলে অভিযোগ উঠেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৯-২০২০ অর্থবছরের এলজিএসপি-৩ এর আওতায় মহেশ্বরীপুর ইউনিয়নের ৫ টি প্যাকেজের মোট ২৪ লক্ষ ৪৬ হাজার টাকা বরাদ্ধ দেওয়া হয়। এর মধ্যে ৮ নং ওয়ার্ডের রাস্তার ইটের সোলিং করণ কাজ চলছে। ৭নং ওয়ার্ড ভাগবা গ্রামের খলিল মল্লিকের বাড়ী হতে রেজাউলের বাড়ী অভিমুখে ও ৮ নং হড্ডা গ্রামের বিজন সরদারের দোকান হতে নিত্যর দোকান অভিমুখে রাস্তার ইটের সোলিং ২ হাজার ১শ’ ফুট দৈর্ঘ্য’র এ রাস্তাটির জন্য একটি প্যাকেজ মোট ৯ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। কিন্তু রাস্তা করার ক্ষেত্রে ওয়ার্ক অর্ডার না মানা ও নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ উঠেছে।
বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ৮ নং হড্ডা গ্রামের বানীয়াখালি ওয়াবদার রাস্তার কাজ চলমান রয়েছে। এসব রাস্তায় ব্যবহার করা এবং রাস্তার পাশে জমানো ইটের সবগুলোই দুই ও তিন নম্বর ইট। এসব ইটের অধিকাংশগুলোতেই রয়েছে রেইন স্পট (বৃষ্টির দাগ)। রাস্তাতেই নাম মাত্র বক্স কাটা হয়েছে। বালু দেয়া হয়েছে তা কাদাযুক্ত বালু। রাস্তার কাজে ব্যবহৃত রাস্তার পাশে রাখা ইট গুলো এতো নিম্ন মানের সামান্য আঘাতে ভেঙ্গে যাচ্ছে।
এ সময় কাজে নিয়োজিত নাম প্রকাশে অনিচ্ছুক শ্রমিকরা জানান, রাস্তার কাজে ব্যবহৃত ইটগুলো সত্যিই নিম্নমানের। হাল্কা আঘাতেই এগুলো ভেঙ্গে যায়। চেয়ারম্যানের লোক যা দিয়েছে, তাই দিয়েই আমরা কাজ করছি। এক্ষেত্রে আমাদের কিইবা করার আছে।

স্থানীয় ব্যবসায়ী ও এলাকাবাসী নাম প্রকাশ না করার শর্তে জানান, চেয়ারম্যান নিজে রাস্তার কাজ করছে। রাস্তায় নিম্ন মানের ইট ব্যবহার করায় প্রতিবাদ করলে চেয়ারম্যান বিজয় কুমার সরদার ও তার লোকজন হুমকী প্রদান করায় তার ভয়ে আর কেউ প্রতিবাদ করার সাহস না পাওয়া নিম্ন মানের ইট দিয়ে কাজ চলমান আছে। এ রাস্তা কয়দিন যায়, সেটাই দেখার বিষয়।
স্থানীয় ৮ নং ওয়ার্ডের মেম্বর মহাশীষ বলেন, কাজের ব্যাপারে আমি কিছু জানি না। চেয়ারম্যান সাহেব জানেন।

তদারকির দায়িত্বে থাকা যুগল রায় কাছে নিম্ন মানের সামগ্রী দিয়ে রাস্তা নির্মাণের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এসব বিষয় নিয়ে কিছু করার দরকার নাই ভাই, কাজ নিয়ম অনুযায়ী হচ্ছে।

এ ব্যাপারে মহেশ্বরীপুর ইউপি চেয়ারম্যান বিজয় কুমার সরদার বলেন, আমার কাছে এসব ব্যাপারে কেউ কোন অভিযোগ করেনি। আমার জানা মতে কাজ ভাল হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস জানান, এ বিষয়ে আমি আগে কোন অভিযোগ পাইনি। তবে সরেজমিনে গিয়ে দেখা গেছে কাজের মান ভাল আছে ও এক নাম্বার ইটেই কাজ হচ্ছে ।