কর্মসংস্থানে কৃষি উদ্যোক্তা সৃষ্টি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ছাড়া বিকল্প নেই- 

0
63

ঢাকা অফিসঃ সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ আজ বলেছেন, বাংলাদেশে কৃষি এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের কৃষি এখন রপ্তানিমুখী। দেশের পরিশ্রমী ও সৃজনশীল কৃষকদের অক্লান্ত পরিশ্রম এবং বর্তমান সরকারের কৃষিবান্ধব নীতি ও সমর্থনের জন্য ধন্যবাদ।”
“আমাদের কৃষির বিপুল সম্ভাবনা রয়েছে এবং এগিয়ে যাওয়ার সক্ষমতা রয়েছে কারণ সরকার ইতিমধ্যেই এই সেক্টরের সুবিধার জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে৷ যা প্রয়োজন তা হল একটি সহায়ক ব্যবসায়িক পরিবেশ এবং উদার তহবিল যা আমাদের ক্ষুদ্র কৃষকদের পক্ষে সহজে সাশ্রয়ীপ্রয়োজনীয় সহায়ক পরিবেশ পেলে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অন্যতম ভিত্তি হতে পারে কৃষি।”
.দেশের শীর্ষস্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি দেশের কৃষি উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর উদ্যোগ নেওয়ার সময় কল্যাণমন্ত্রী এ মন্তব্য করেন। এরই ধারাবাহিকতায় শনিবার লালমনিরহাট সরকারি কলেজ অডিটোরিয়ামে সিএসআর প্রকল্প ‘ভরোসার নতুন জানালা’-এর আওতায় কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন কল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি।
মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের অর্থনীতিতে কৃষিকে বরাবরই অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনা করা হয়েছে। বর্তমান গণতান্ত্রিক সরকারের বহুমুখী পদক্ষেপ ও পরিকল্পনায় কৃষি আমাদের কাছে বিস্ময়কর সাফল্য নিয়ে এসেছে। বিশেষ করে, কৃষিতে প্রযুক্তি ব্যবহারে তাদের সুবিধা প্রদানসহ বর্তমান সরকারের কৃষককেন্দ্রিক উদ্যোগ দেশকে খাদ্য ঘাটতি থেকে খাদ্য উদ্বৃত্ত দেশে রূপান্তরিত করেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, গত আট বছরে চাল উৎপাদন বেড়েছে ৬ মিলিয়ন মেট্রিক টন। .সমস্ত কৃতিত্ব কৃষকদের এবং এই জটিল কাজটি সম্ভব হয়েছে কৃষকদের নিবেদিতপ্রাণ প্রচেষ্টা, সরকারের কৃষিবান্ধব নীতি, সময়মতো প্রয়োজনীয় উপকরণ সরবরাহ, কৃষিতে ভর্তুকি অব্যাহত রাখা, ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুবিধার মাধ্যমে। খর10 টাকা, 20 মিলিয়ন কৃষি কার্ড বিতরণ ইত্যাদি।’’তিনি আরও যোগ করেন যে কর্মসংস্থানে কৃষি উদ্যোক্তা তৈরি করা এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ছাড়া কোনো বিকল্প নেই, দেশের অগণিত ব্যবসায় প্রশাসন ডিগ্রিধারী কৃষিতে কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারেন যা কৃষির অগ্রগতিতে ইতিবাচক ভূমিকা পালন করবে দেশ।’’

রাষ্ট্র
স্বদেশ
ভূখণ্ড
জেলা
পল্লীগ্রাম
গ্রাম্য
গ্রামবাসিক
চাষাড়ে
অসভ্য
গেঁয়ে
গেঁয়ো
বাসভূমি
সমগ্র জাতিবিশেষ অতিথির বক্তব্যে UCB-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিব এটিএম তাহমিদুজ্জামান এফসিএস বলেন, “আমাদের বিশেষ সিএসআর প্রকল্প দেশের কৃষি-উদ্যোক্তাদের মনে একটি ‘ভোরোসার নোটুন জানালা’ খুলে দেবেএটি সোনার বাংলা গড়ার মন্ত্রে অনুপ্রাণিত হয়ে কৃষি ও কৃষকদের পাশে দাঁড়ানোর একটি ‘পথ’ খুঁজে পেতে সহায়তা করবে।”
দিনব্যাপী কৃষি-উদ্যোক্তা সম্মেলনে লালমনিরহাট জেলার ৫টি উপজেলার প্রায় 250 জন উৎসাহী কৃষি উদ্যোক্তা অংশগ্রহণ করেন। ইউসিবির উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ শাহ আলম ভূঁইয়া, রেজাউল করিম সিদ্দিক, উপস্থাপক মাটি ও মানুষ, বাংলাদেশ টেলিভিশন ও কৃষি তথ্য বিশ্লেষক, প্রফেসর মোঃ ইউসুফ আলী, লালমনিরহাট সরকারি কলেজের অধ্যক্ষ,
1