করোনা পজিটিভ শুনে আত্মহত্যা! দাফন করল কোয়ান্টাম ফাউন্ডেশন

0
248
????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????????

গোপালগঞ্জ প্রতিনিধি:
গোপালগঞ্জ সদর উপজেলার গান্দিয়াশুর গ্রামের করোনা আক্রান্ত গোপাল দাসের (৬০) দাফন করেছে কোয়ান্টাম ফাউন্ডেশন গোপালগঞ্জ সেল। শনিবার (৫ সেপ্টেম্বর) তিনি জানতে পারেন করোনা পজিটিভ। এ খবরে তিনি হতাশ হয়ে পড়েন এবং সেই রাতে বাড়ির পাশে একটি গাছের সাথে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।
পরদিন সকাল ১১টায় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আছাদুজ্জামান কায়ান্টাম ফাউন্ডেশন গোপালগঞ্জ সেলের আহŸায়ক মোহাম্মদ মুহসীন শেখকে ঘটনাটি জানান। গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাদিকুর রহমান খানও মৃতদেহটি দ্রæত সৎকারের জন্য বলেন।
কোয়ান্টাম ফাউন্ডেশন গোপালগঞ্জ সেলের স্বেচ্ছা সেবকগণ ঘটনাস্থলে পৌঁছে ঝুলন্ত অবস্থায় মৃতদেহটি দেখতে পায়। একজন সাব ইন্সপেক্টর, তিনজন কনস্টেবল ও একজন চৌকিদার ঘটনাস্থলের কিছুটা দুরে অবস্থান করছিলেন। আশেপাশের বাড়িঘর ছিল জনমানবশূন্য। আশপাশের ঘরে মানুষ থাকলেও দরজা জানালা বন্ধ করে রেখেছিল সবাই। আত্মহত্যার লাশ হওয়ায় পুলিশের নির্দেশনা অনুসারে মৃতদেহ দাহ না করে কবরস্থ করা হয়। স্বেচ্ছা সেবকগণ কবর খোঁড়ার জন্যে দুই ঘন্টা চেষ্টার পরে একটি কোদাল সংগ্রহ করে। অন্য গ্রামের একজনকে কবর খোঁড়ার জন্যে অনুনয় বিনয় করে রাজি করানো হয়। কবর খোঁড়ার সময় পাশের বাড়ির একজন কবর খুঁড়তে বাঁধা দেন। পুলিশের উপস্থিতিতে খবর খোঁড়া হলেও সে কোদাল নিয়ে পালিয়ে যায়। স্বেচ্ছাসেবকরা গাছ থেকে ঝুলন্ত লাশ নামিয়ে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বিশেষ বডি ব্যাগে ঢুকিয়ে কবরস্থ করে। লাশ কবরে নেওয়ার সময়ও স্থানীয়রা বাঁধা দেয়। কোদাল না থাকায় হাত দিয়ে কবরে মাটি ভরাট করা হয়। পাশের বাড়ি থেকে একটি তুলসি পাতা আনতে গেলে তা দিতেও অস্বীকৃতি জানায় প্রতিবেশিরা।
কোয়ান্টাম ফাউন্ডেশন গোপালগঞ্জ সেলের আহŸায়ক মোহাম্মদ মুহসীন শেখ জানান, গোপালগঞ্জে করোনায় মৃত ব্যক্তির দাফন, সৎকারে সর্বদা প্রস্তুত আছে গোপালগঞ্জ সেলের স্বেচ্ছাসেবকরা। দাফন, সৎকারের প্রয়োজনে নির্দ্বিধায় কোয়ান্টাম ফাউন্ডেশন গোপালগঞ্জ সেলের সাথে যোগাযোগ করা যেতে পারে ০১৭১২-৯১৮৬৬২ ও ০১৯১১-০২৩৬০৭ নম্বরে।