উপকূলীয় অঞ্চলে টেকসহি বেঁড়িবাধ নির্মাণসহ ত্রাণ ও পুনর্বাসন সহয়তার দাবীতে প্রধানমন্ত্রীকে পানি কমিটির স্মারকলিপি প্রদান

0
168

নিজস্ব প্রতিবেদক:
উপকূলীয় অঞ্চলে আম্পানে পাউবোর ক্ষতিগ্রস্থ বেঁড়িবাধ নির্মাণ, দীর্ঘ মেয়াদী ত্রান ও পুনর্বাসন সহয়তাসহ জলবদ্ধতা নিরশনের দাবীতে প্রধানমন্ত্রী বরাবর স্বারক্ষলিপি প্রদান করেছে পানি কমিটি।
কেন্দ্রীয় ও উপজেলা পানি কমিটির নেতৃবৃন্দ মঙ্গলবার বেলা ১১টায় পাইকগাছা উপজেলা নির্বাহী অফিসার এ,বি,এম খালিদ হোসেন সিদ্দিকী’র মাধ্যমে এ স্বারক্ষলিপি প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় পনি কমিটির সভাপতি ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ বিএম অধ্যক্ষ শফিকুল ইসলাম, সম্পাদক মুক্তিযোদ্ধা মোঃ ময়নুল ইসলাম, উপজেলা কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা আঃ রাজ্জাক মলঙ্গী, সম্পাদক তোকারম হোসেন টুকু, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক স্নেহেন্দু বিকাশ,উত্তরণ প্রতিনিধি দীলিপ সানা, শিক্ষক সুকৃতি মোহন সরকার, উত্তরণের তালা প্রোগ্রাম মনিটরিং অফিসার তাছলিমা আক্তার শিখা, দেলুটির কারিতাস প্রতিনিধি লুইস সরকার, সুদিপ্ত মন্ডল, নাজমুল হুদাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
পানি কমিটি স্মারকলিপিতে উল্লেখ করেছেন ২০২০ সালে ২০মে ঘুর্নিঝড় আম্ফানে উপকূলীয় এলাকার খুলনার পাইকগাছা-কয়রার বাভিন্ন পোল্ডারসহ দাকোপ ও সাতক্ষিরার বিভিন্ন এলাকার পাউবোর বেঁড়িবাধ লন্ড-ভন্ড হয়ে যায়। এতে পোল্ডারে লবন পানি প্রবেশ করে ব্যাপক ক্ষতিসাধন হয়। তলিয়ে যায় ঘর-বাড়ী, ভেসে যায় মাছের ঘের ও জলাশয়। পসলহানির ঘটনাও ঘটে প্রলয়ংকারী এ ঘূর্ণিঝড়ে। এতে সৃষ্টি হয় দীর্ঘ মেয়াদী জলবদ্ধতা। কাজ না থাকায় অর্থনৈতিক সংকটে লক্ষ-লক্ষ মানুষ দুর্ভোগে পড়ে।
এ অবস্থায় সরকারী, বেসরকারী বিভিন্ন সংস্থা ও এনজিও পর্যায়ে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়ালেও সংকট কাটেনি এখনো। এলাকার জলাবদ্ধতা নিরশনে কপোতাক্ষ নদ, হাড়িয়া, গুনাখালী, হাবরখালী, কড়ুলিয়া, শিবসা নদী খনন, লবনপানি মুক্ত অর্থনৈতিক ব্যবস্থাসহ নেতৃবৃন্দ ৬০ দশকের বেড়িবাঁধকে টেকসই করার জন্য সরকারি ঘোষণা বাস্তবায়নের দাবি জানানো হয়।
এদিকে স্বারক্ষলিপি গ্রহনের সময় উপজেলা নির্বাহী অফিসার এ,বি,এম খালিদ হোসেন সিদ্দিকী বলেন, উপকূলীয় অঞ্চলে মানুষের জীবনমান উন্নয়নে টেকসই বেঁড়িবাধসহ কৃষি সমৃদ্ধ এলাকা গড়ে তোলার জন্য সরকারের মহা পরিকল্পনা রয়েছে। এর জন্য সরকার কাজ করছে বিশেষ কওে স্থানীয় সংসদ সদস্য মো: আক্তারুজ্জামান বাবু সম্প্রতি পার্লামেন্টে বিভিন্ন দাবি উত্থাপন করেছেন। ইতোমধ্যে যার বাস্তবায়নও শুরু হয়েছে বলেও জানান তিনি।