অমিমাংসীত ম্যাচে তামিম-আল আমিনের সেঞ্চুরি

0
339

খুলনাটাইমস স্পোর্টস: টপ অর্ডারের ব্যর্থতায় জেগেছিল অল্প রানে গুটিয়ে যাওয়ার শঙ্কা। দাপুটে ব্যাটিংয়ে সেসব উড়িয়ে দিলেন আল আমিন জুনিয়র ও তানজিদ হাসান। দুজনই করলেন সেঞ্চুরি। প্রত্যাশিতভাবে ড্র হয়েছে জিম্বাবুয়ে ও বিসিবি একাদশের দুই দিনের প্রস্তুতি ম্যাচ। বিকেএসপিতে প্রথম দিন ৭ উইকেটে ২৯১ রান তুলেছিল জিম্বাবুয়ে। বোলারদের অনুশীলনের সুযোগ দিতে দ্বিতীয় দিনে বুধবার আর ব্যাটিংয়ে নামেনি সফরকারীরা। বিসিবি একাদশ ৬৯ রান তুলতেই হারায় ৫ উইকেট। অধিনায়ক আল-আমিন ও তানজিদের দৃঢ়তায় এরপর আর উইকেট হারায়নি স্বাগতিকরা। ৫ উইকেটে করে ২৮৮ রান। আল আমিন সেঞ্চুরি স্পর্শ করার পর দিনের খেলা ঘণ্টা খানেক বাকি থাকতেই দুই দলের সম্মতিতে ম্যাচের সমাপ্তি টানেন আম্পায়াররা। তানজিদ ১২৫ ও আল আমিন ১০০ রানে অপরাজিত ছিলেন। ষষ্ঠ উইকেটে ২১৯ রানের জুটিতে অবিচ্ছিন্ন ছিলেন তারা। ৯৯ বলে ১৪ চার ও ৫ ছক্কায় ইনিংসটি সাজান তানজিদ। আত্মবিশ্বাসী শুর করেও ইনিংস বড় করতে পারেননি মোহাম্মদ নাঈম শেখ। মুম্বার বাউন্সার পুল করতে গিয়ে ক্যাচ দিয়ে ফেরেন ১১ রান করে। আরেক ওপেনার পারভেজ হোসেন নড়বড়ে শুরুর পর খুঁজে পান ছন্দ। তবে বেশিক্ষণ টিকতে পারেননি তিনিও; চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে ৬৬ বলে ৪টি চার ও এক ছক্কায় করেন ৩৪ রান। মাঝে দ্রুত বিদায় নেন এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান মাহমুদুল হাসান, শাহাদাত হোসেন ও আকবর আলী। কেউই ছুঁতে পারেননি দুই অঙ্ক। টিশুমার অফ স্টাম্পের বাইরের বল তাড়া করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন মাহমুদুল। বাঁহাতি স্পিনার আইন্সলে এনডিলোভুর অফ স্টাম্পে বেরিয়ে যাওয়া বলে শট খেলতে গিয়ে মিড অফে সহজ ক্যাচ দেন শাহাদাত। আর যুব বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলী লেগ স্পিনার টিনোটেন্ডা মাটোমবডজির গুললি বুঝতে না পেরে বোল্ড হন। বিশ্বকাপে ইনিংস উদ্বোধন করা তানজিদ সাত নম্বরে নেমে শুরু থেকে খেলতে থাকেন দাপটের সঙ্গে। মুখোমুখি হওয়া দ্বিতীয় বলে ছক্কায় ওড়ান এনডিলোভুকে। বিরতির পর আরও আক্রমণাত্মক হয়ে ওঠেন তানজিদ। লং অন দিয়ে ছক্কায় ওড়ান মাটোমবডজিকে। পরের ওভারে এনডিলোভুর তিন বলে হাঁকান দুই ছক্কা। দুটিই ডিপ মিড উইকেটের ওপর দিয়ে। ৪০ বলে পঞ্চাশ স্পর্শ করা তানজিদ পরের ৪৭ বলে ছুঁয়ে ফেলেন তিন অঙ্ক। ৯৫ থেকে পরপর দুই চার হাঁকিয়ে পূরণ করেন সেঞ্চুরি। আল আমিন শুরু থেকে ছিলেন সাবধানী। ডানহাতি এই ব্যাটসম্যান ১৪৫ বলে ১৬টি চারে ১০০ রানে অপরাজিত থাকেন। যুব বিশ্বকাপে খেলা ছয় জন ছিলেন বিসিবি একাদশে। এর মধ্যে শাহদাত বোলিংয়ে আর তানজিদ আলো ছড়ালেন ব্যাটিংয়ে। আগামী শনিবার মিরপুরে একমাত্র টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে।
সংক্ষিপ্ত স্কোর:
জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৯০ ওভারে ২৯১/৭ ইনিংস ঘোষণা (মাসভাউরে ৪৫, কাসুজা ৭০, মাদজিঙ্গানিয়ামা ১৭, আরভিন ১০, মারুমা ৩৪, চাকাভা ১৩, মাটোমবডজি ০, মুম্বা ৫৪*, এনডিলোভু ২৫*, মুকিদুল ১১-৩-৩৯-০, শরিফুল ১৫-৫-৪৫-১, সুমন ১৩-৪-২৯-০, আমিনুল ১৯-১-৭৭-০, রিশাদ হোসেন ১২-৩-২৬-০, শাহাদাত ৮-২-১৬-৩)।
বিসিবি একাদশ ১ম ইনিংস: ৫৯.৩ ওভারে ২৮৮/৫ (নাঈম ১১, পারভেজ ৩৪, মাহমুদুল ১, শাহাদাত ২, আল আমিন ১০০*, আকবর ১, তানজিদ ১২৫*; মুম্বা ৯-১-৩৭-১, টিশুমা ৭-৩-২৩-১, এমপোফু ৮.৩-১-৪৩-০, এনডিলোভু ১১-২-৫১-২, মাটোমবডজি ১০-০-৪৫-১, মাদজিঙ্গানিয়ামা ৩-০-১৯-০, নাউচি ৬-০-২১-০, টিরিপানো ৫-০-৩৫-০)।
ফলাফল: ম্যাচ ড্র