অতিরিক্ত সময়ের গোলে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে স্পেন

0
160

টাইমস স্পোর্টস
টিনএজার সালমা পারালুয়েলোর অতিরিক্ত সময়ের গোলে নেদারল্যান্ডকে ২-১ ব্যবধানে পরাজিত করে নারী বিশ^কাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে স্পেন।
ওয়েলিংটনের উত্তেজনাপূর্ণ ৯০ মিনিট শেষে উভয় দল ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়ে। এর আগে ৮১ মিনিটে মারিওনা কালডেন্টির পেনাল্টিতে এগিয়ে গিয়েছিল স্পেন। ১০ মিনিট পর ইনজুরি টাইমে ডাচদের সমতায় ফেরান ডিফেন্ডার স্টিফেনি ফন ডার গ্রাজেট। কোয়র্টার ফাইনাল ম্যাচটি যখন নিশ্চিতভাবেই টাইব্রেকারের দিকে এগিয়ে যাচ্ছিল তখন ১৯ বছর বয়সী পারালুয়েলো বদলী বেঞ্চ থেকে উঠে এসে স্পেনকে স্মরণীয় জয় উপহার দেন। এর মাধ্যমে চার বছর আগে ফাইনালে পরাজিত নেদারল্যান্ডসকে এবার শেষ আট থেকেই বিদায় নিতে হলো।
পুরো ম্যাচে বেশীরভাগ সময়ই আধিপত্য ছিল স্পেনের। কিছু ভিএআর সিদ্ধান্তে নির্ধারিত সময়ের শেষভাগে দুই দলই অখুশী ছিল। গ্রুপ পর্বে জাপানের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হবার পর শেষ ষোলতে সুইজারল্যান্ডকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে দারুন আত্মবিশ^াসী ছিল স্পেন। তারই প্রভাব আজ পড়েছে বিশ^ র‌্যাঙ্কিংয়ের ষষ্ঠ স্থানে থাকা লা রোজাদের ম্যাচে।
স্পেনের দুটি শট পোস্টে লেগেছে এবং একটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে গেছে। আলবা রেডোনডোর শট ডাচ গোলরক্ষক ডাফনে ফন ডোমসেলারকে ফাঁকি দিয়ে পোস্টে লাগে। ফিরতি বলটিও রেডোনডো বার পোস্টে লাগান। স্প্যানিশ অধিনায়ক এস্থার গঞ্জালেজের শট জালে জড়ালেও ভিএআর অফসাইডর কারনে তা বাতিল করে দেয়, নাহলে ম্যাচের ফলাফল হয়তো ভিন্ন হতে পারতো। অন্যদিকে দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতে ডাচরা একটি পেনাল্টি পেয়েও তা শেষ পর্যন্ত ভিএআর বাতিল করে দেয়। প্রথমার্ধের পুরোটাই ছিল স্পেনের দখলে। ১১বার তারা গোলের সুযোগ তৈরী করেও সফল হতে পারেনি।
দ্বিতীয়ার্ধে নেদারল্যান্ডস ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করে নেয়। ৬১ মিনিটে ডি বক্সের ভিতর ডাচ স্ট্রাইকার লিনেথ বেরেনস্টেইনকে বাঁধা দেন স্প্যানিশ বদলী খেলোয়াড় আইরিন পারেডেস। ফরাসি রেফারি স্টিফেনি ফ্র্যাপার্ট পেনাল্টির নির্দেশ দিলেও ভিএরআর তা বাতিল করে দেয়। এই ঘটনায় পারেডেসকে হলুদ কার্ড দেখানো হলেও পরবর্তীতে তা বাতিল করা হয়। ৮১ মিনিটে পারালুয়েলোর ক্রসে ডি বক্সের ভিতর ফন ডার গ্রাজেটের হাতে বল লাগলে পেনাল্টি উপহার পায় স্পেন। কালডেন্টি স্পট কিক থেকে স্প্যানিশদের এগিয়ে দেন। ইন্টার মিলান ডিফেন্ডার ফন ডার গ্রাজেট স্টপেজ টাইমের প্রথম মিনিটে নেদারল্যান্ডকে সমতায় ফিরিয়ে ভুলের প্রতিদান দিয়েছেন।
অতিরিক্ত সময়ে নেদারল্যান্ডস গোলের বেশী সুযোগ পেয়েছে। বিরেনস্টেইন দুইবার গোলের ভাল সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেননি। হাঁটুর ইনজুরিতে ভুগতে থাকা বিশ^সেরা স্প্যানিশ খেলোয়াড় এ্যালেক্সিয়া পুটেলাসকে ১০০ মিনিটে বদলী বেঞ্চ থেকে মাঠে নামানো হয়েছিল।
টানা দ্বিতীয় ম্যাচে হলুদ কার্ডের কারনে ডিফেন্ডার ওইহানে হার্নান্দেজকে সেমিফাইনালে পাচ্ছেনা স্পেন।