ক্ষতিকর হতে পারে লেবুর খোসা

0
244

খুলনাটাইমস লাইফস্টাইল: মজাদার পানীয় পরিবেশনে গ্লাসে লেবুর টুকরা দেখতে বেশ লাগে। তবে সেটা জীবাণুপূর্ণ হওয়ার সম্ভাবনাও থাকে।
২০০৭ সালে দা জার্নাল অব এনভাইরোনমেন্টাল হেলথ’য়ে প্রকাশিত একটি গবেষণার আলোকে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, লেবুর খোসা নানান জীবাণু ও ভাইরাস বহন করতে পারে।
যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল এনভাইরনমেন্টাল হেল্থ অ্যাসোসিয়েশন’ পরিচালিত এই গবেষণায় ২৭টি রেস্তোরাঁ থেকে সংগ্রহীত ৭৬টি লেবুতে জীবাণু ও অন্যান্য ময়লা পাওয়া যায় যা মানব শরীরে নানান রোগ ও অসুস্থতার সৃষ্টি করে।
গবেষণার ফলাফল হল- প্রায় ৭০ শতাংশ লেবুর টুকরায় ভাইরাস, ব্যাক্টেরিয়া এবং অন্যান্য অনুজীব পাওয়া গেছে। গবেষণা থেকে প্রমাণ হয় যে, যদিও লেবু প্রাকৃতিক জীবাণু নাশক তবুও এর থেকে সংক্রমিত হওয়ার সম্ভাবনা আছে।
ব্যাক্টেরিয়া ও মানব বর্জ্য থাকে: খাদ্য গবেষকরা দেখেছেন যে, জুস বা অন্যান্য পানীয় পরিবেশন করতে যে লেবুর টুকরা ব্যবহার করা হয় তাতে পরিবেশিত খাবারের চেয়ে অনেক বেশি ব্যাক্টেরিয়া থাকে।
পর্যবেক্ষণে আরও জানা যায়, রেস্তোরাঁগুলোতে খাবার পরিবেশনের সময় গ্লাভ্স ছাড়াই ধরা হয়। ফলে তাদের হাতের জীবাণু ও ময়লা সহজেই খাবারে প্রবেশ করে।
প্রতিকার
যদি পানি, লেবু ও সোডার লোভ সামলাতে না পারেন তাহলে কেবল পানি ও সোডার অর্ডার দিন। আর লেবু আলাদা দিতে বলুন। তারপর নিজেই লেবুর রস চিপে খোসা সরিয়ে রাখুন। বাসায় শরবত বানানোর সময় লেবু ভালো মতো ধুয়ে নিন।