শেখ নাদীর শাহ্ পাইকগাছার মাহমুদকাটিতে নির্মাণ কাজ শেষ না হতেই ধ্বসে পড়ল কার্লভাট!

0
173

কপিলমুনি প্রতিনিধি:
খুলনার পাইকগাছা উপজেলার মাহমুদকাটী মোড় থেকে হরিঢালী ঘোষপাড়া সড়কের প্রায় ৩ হাজার ৯শ’ ফুট পিচের রাস্তা ও ৯টি কার্লভার্ট নির্মাণ কাজ শুরুর এক মাসের মধ্যেই ভেঙ্গে পড়েছে নির্মাণাধীন একটি কার্লভাট। নি¤œ মানের উপকরণ সামগ্রী দিয়ে দায়সারা কাজের ফলে এমনটি হয়েছে বলে দাবি করছেন স্থানীয়রা।
এদিকে কার্লভাটটি ভেঙ্গে পড়ায় জনসাধারণের চলাচলে ভোগান্তির মুখে ঠিকাদারী প্রতিষ্ঠান রবিবার সকালে ভেঙ্গে পড়া কার্লভাটটি সংষ্কারে গেলে স্থানীয়দের প্রতিরোধের মুখে তা ব্যর্থ হয়। তাদের দাবি, নি¤œমানের উপকরণ দিয়ে নির্মাণাধীন প্রকল্পটি সুষ্ঠু তদন্তপূর্বক দোষী ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা না হলে সর্বস্তরের সাধারণকে সাথে নিয়ে আন্দোলনে যেতে বাধ্য হবেন তারা। কৌতুহলী অনেকেই ভেঙ্গে পড়া কার্লভাটের ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন।
তবে ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে অভিযোগ অস্বীকার করেছেন জিয়াউল ট্রেডার্সের স্বত্ত্বাধিকারী টিটো। তিনি সাংবাদিকদের বলেন, ‘পণ্য পরিবহনের প্রয়োজনে কালভার্টটি মেরামত করা হয়েছে মাত্র।’ তিনি স্থানীয়দের বিরুদ্ধে উল্টো অসহযোগিতার অভিযোগ করেন।
খবর পেয়ে পাইকগাছা উপজেলা প্রকৌশলী হাফিজুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করে তাৎক্ষণিকভাবে কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। তিনি আরো বলেন, নতুন যোগদান করেছেন। বিস্তারিত বলতে পারবেননা। তবে ৫ কোটি ৭ লক্ষ টাকা ব্যয়ে ৩ হাজার ৯শ’ মিটার রাস্তা নির্মাণ প্রকল্পে ৯টি কার্লভাট নির্মাণ হবে বলেও জানান তিনি।
স্থানীয়দের আরো অভিযোগ, মাত্র ২৪ ঘন্টায় তারা ৮/৯টি কার্লভাট’র নির্মাণ কাজ সম্পন্ন করেছেন। প্রকল্পে প্রথম থেকেই নি¤œমাণের উপকরণ সামগ্রী ব্যবহার হয়ে আসছে। এসময় তারা আরো বলেন, পণ্য পরিবহনের স্বার্থে কার্লভাট সংষ্কার হলে পুরনো কার্লভার্টে নতুন রড সংযোজন করে ঢালাই দেওয়া হল কেন?
প্রসঙ্গত, প্রকল্পে র্মিাণাধীন সড়কের মামুদকাটি মোড় হতে কয়েক’শ গজ সামনে হাজরা তলার মোড়’র জমাদ্দার বাড়ির সন্নিকটে শনিবার একটি কার্লভাটের অংশ বিশেষ ধ্বসে পড়ে তৈরী হয় মৃত্যু ফাঁদ। নির্মাণের মাত্র এক মাসের মধ্যেই কার্লভাট ধ্বসে পড়ার খবরে রীতিমত ক্ষুব্ধ প্রতিক্রীয়া ব্যক্ত করেন এলাকাবাসী। এসময় তারা ২৫ বছর আগে নির্মিত ইটের সোলিং রাস্তার পুরনো ইট দিয়ে তৈরী খোয়া ব্যবহার করছেন বলেও অভিযোগ করেন। এ ব্যাপারে তারা স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।