যবিপ্রবির ভিসির দায়িত্বে ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস

0
151

যশোর প্রতিনিধি:

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) থেকে বিদায় নিলেন ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসেন। তার স্থলে ভিসি হিসেবে চলতি দায়িত্ব দেয়া হয়েছে বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মৃত্যুঞ্জয় বিশ্বাসকে। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এক অফিস আদেশে তাকে এ দায়িত্ব প্রদান করে।

২০১৭ সালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ভিসি হিসেবে নিয়োগ পান প্রফেসর ড. আনোয়ার হোসেন। যোগদান করেই তিনি বিশ্ববিদ্যালয়টিকে দুর্নীতিমুক্ত করে বিশ্বমানের করে তোলার ঘোষণা দেন। কিন্তু গত চার বছরে বিশ্ববিদ্যলয়ের সব ধরনের নিয়োগে চরম অনিময় হয়েছে বলে বার বার অভিযোগ তুলেছেন শিক্ষক পরিষদের নেতারা। নিজের বাসভবনের জন্য অনিয়ম করে অর্থ আত্মসাতের অভিযোগ তাদের। গায়েবী কর্মচারী দেখিয়ে সরকারি কোষাগার থেকে অর্থ উত্তোলন করা হয়েছে বলেও অভিযোগ রয়েছে।

প্রশাসনিক নানা তৎপরতাও বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়টি অস্থিতিশীল হয়েছে। ছাত্রলীগের রাজনীতি করার কারণে অন্তত ২৮ জন শিক্ষার্থীকে একাধিকবার তিনি আজীবনসহ বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছেন। বিশ্ববিদ্যালয়ের টেবিল ক্যালেন্ডার তৈরি করতে গিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃত করেছেন।

সর্বশেষ, ২০১৯ সালে এ জন্য তার বিরুদ্ধে প্রথমে যশোর আদালতে পরে উচ্চ আদালতে মামলা হয়েছে। সেই মামলায় তিনি উচ্চ আদালতে গিয়ে দায় স্বীকার করে ক্ষমা চান। এসব নানা বিতর্কের অবসান ঘটিয়ে চাকরি কালীন মেয়াদ শেষে গত ১৯ মে তিনি বিশ্ববিদ্যালয় থেকে বিদায় নিয়েছেন।

খুলনা টাইমস/এমআইআর