ভোটযুদ্ধে খুলনার ৩৫ প্রার্থী

0
549

এম জে ফরাজী : আজ ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এবারের নির্বাচনে খুলনার ৬টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী ৩৫ জন। মোট ৭৮৬টি কেন্দ্রের ৩ হাজার ৮৫৬টি কক্ষে ১৮ লক্ষাধিক ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোটের সকল সরঞ্জামাদি ইতোমধ্যে ভোট কেন্দ্রে পৌছানো হয়েছে। তবে খুলনা-২ (সদর ও সোনাডাঙ্গা) আসনে এবছর ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
সূত্র জানায়, খুলনা-১ আসনে আওয়ামী লীগের পঞ্চানন বিশ্বাস (নৌকা), বিএনপির আমীর এজাজ খান (ধানের শীষ), জাতীয় পার্টির সুনীল শুভ রায় (লাঙ্গল), ইসলামী আন্দোলনের মাওলানা আবু সাইদ (হাতপাখা), কমিউনিস্ট পার্টির অশোক কুমার সরকার (কাস্তে) নির্বাচন করছেন।
খুলনা-২ আসনে আওয়ামী লীগের সেখ সালাউদ্দিন জুয়েল (নৌকা), বিএনপির নজরুল ইসলাম মঞ্জু (ধানের শীষ), ইসলামী আনন্দোলনের অধ্যক্ষ আব্দুল আউয়াল (হাতপাখা), গণফ্রন্টের মনিরা বেগম (মাছ), জাকের পার্টির কে এম ইদ্রিস আলী বিল্টু (গোলাপ ফুল), কমিউনিস্ট পার্টির এইচ এম শাহাদাৎ (কাস্তে) এবং বিএনএফর এস এম সোহাগ (টেলিভিশন) নির্বাচন করছেন।
খুলনা-৩ আসনে আওয়ামী লীগের বেগম মন্নুজান সুফিয়ান (নৌকা), বিএনপির রকিবুল ইসলাম বকুল (ধানের শীষ), ইসলামী আনন্দোলনের অধ্যক্ষ মাওলানা মুজ্জম্মিল হক (হাতপাখা), জাকের পার্টির এস এম সাব্বির হোসেন (গোলাপ ফুল) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের জনার্দন দত্ত (মই) নির্বাচন করছেন।
খুলনা-৪ আসনে আওয়ামী লীগের আব্দুস সালাম মুর্শেদী (নৌকা), বিএনপির আজিজুল বারী হেলাল (ধানের শীষ), বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেএম আলী দাদ (কোদাল), বিএনএফের মেজর (অব.) শেখ হাবিবুর রহমান (টেলিভিশন), ইসলামী আন্দোলনের ইউনুস আহমেদ শেখ (হাতপাখা) ও জাকের পার্টির আনসার আলী (গোলাপ ফুল) নির্বাচন করছেন।
খুলনা-৫ আসনে আওয়ামী লীগের নারায়ণ চন্দ্র চন্দ (নৌকা), জামায়াতের অধ্যাপক মিয়া গোলাম পরোয়ার (ধানের শীষ), সিপিবির চিত্তরঞ্জন গোলদার (কাস্তে), ইসলামী আন্দোলনের শেখ মুজিবুর রহমান (হাতপাখা) ও জাতীয় পার্টির শহীদ আলম (লাঙ্গল) নির্বাচন করছেন।
খুলনা-৬ আসনে আওয়ামী লীগের আকতারুজ্জামান বাবু (নৌকা), জামায়াতের মাওলানা আবুল কালাম আজাদ (ধানের শীষ), জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধু (লাঙ্গল), ইসলামী আন্দোলনের গাজী নূর আহমেদ (হাতপাখা), জাকের পার্টির শেখ মর্তুজা আল মামুন (গোলাপ ফুল), কমিউনিস্ট পার্টির সুবাস চন্দ্র সাহা (কাস্তে) ও বাংলাদেশ ন্যাশনাল পার্টির মির্জা গোলাম আজম (টেলিভিশন) নির্বাচন করছেন।
সূত্রটি আরও জানায়, এবারের নির্বাচনে খুলনার ৬টি আসনে ১৮ লাখ ৯৮৯ জন ভোটারের মধ্যে পুরুষ ৯ লাখ ২ হাজার ৯৫০ জন এবং নারী রয়েছেন ৮ লাখ ৯৮ হাজার ৩৯ জন। কেন্দ্র ৭৮৬টি ও কক্ষ রয়েছে ৩ হাজার ৮৫৬টি। ২০১৪ সালের ১০ম জাতীয় সংসদ নির্বাচনে ১৬ লাখ ৪৩৫ জন ভোটারের মধ্যে পুরুষ ৮ লাখ ৩ হাজার ৭১৮ জন ও নারী ছিলেন ৭ লাখ ৯৬ হাজার ৬১৭ জন। কেন্দ্র ৭৩৯টি এবং কক্ষ ছিল ৩ হাজার ৫৭৩ জন। এবার ভোটার, কেন্দ্র ও কক্ষ বেড়েছে।
খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার সোনালী সেন বলেন, গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১২ সদস্যের টিম ও গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ১৪ সদসের টিম থাকবে।
খুলনা জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হেলাল হোসেন বলেন, ইভিএম এর সরঞ্জামাদি আগেই কেন্দ্রে পৌছানো হয়েছে। শনিবার সকাল থেকে জেলার ৬টি আসনেই ব্যালট পেপার পাঠানো হয়েছে। আমরা সব ভোটকেন্দ্রকেই সমান গুরুত্ব দিয়েছি। সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণের জন্য নিরাপত্তার দায়িত্বে পুলিশের পাশাপাশি র‌্যাব, বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা মাঠে রয়েছে।