বিশালাকৃতির মাছ দেখতে মানুষ হুমড়ি খেয়ে পড়ছে : হাজার টাকা কেজি দরে ২’শ কেজি বিক্রি

0
1246

শেখ মোহাম্মদ আলী, শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধিঃ
বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়া প্রায় ২০ মণ ওজনের বিশাল মপ খটক মাছটি দেখতে এদিন সকাল থেকে এলাকার শত শত মানুষ ওই মৎস্য আড়তে ভিড় করে। শনিবার বেলা ১টা পর্যন্ত ১ হাজার টাকা কেজি দরে ২শ কেজি মাছ মানুষ কিনে নিয়ে গেছে ২০ ফুট লম্বা এ মাছটির ওজন ২০ মণ বলে মাছের মালিক মৎস্য ব্যবসায়ী কবির আড়তদার জানিয়েছেন। পরে মাছটি কেটে এক হাজার টাকা কেজি দরে বিক্রি করা হয়।


স্থানীয়দের ধারণা মতে, সামুদ্রিক এই খটক মাছ খেলে নাকি দুরারোগ্য ক্যান্সার, হৃদ রোগ ও যক্ষ্মা ভালো হয়। এই মাছ সচরাচর জেলেদের জালে ধরা পড়েনা। তাই এই মাছের চাহিদা ও দাম অনেক বেশি। তবে, এর বৈজ্ঞানিক কোনো ভিত্তি আছে কী না তা জানা যায়নি।
মাছটির মালিক আরো বলেন, গত এক সপ্তাহ আগে গভীর সাগরে জেলেদের জালে খটক মাছটি ধরা পড়ে। এলাকায় এ মাছের ব্যাপক চাহিদা থাকায় দুই লাখ টাকায় মাছটি খুলনার জেলেদের কাছ থেকে কেনা হয়। মাছটি কাটার আগে এলাকায় মাইকিং করা হয়েছে। এজন্য শত শত উৎসুক মানুষ দেখার জন্য আড়তে ছুঁটে আসে। মাছটি কেটে বর্জ ফেলে দেওয়ার পর প্রায় ১৪ মন মাছ পাওয়া গেছে। শনিবার দুপুর পর্যন্ত ২০০ কেজির মতো বিক্রি হয়েছে। বাকি মাছ বিক্রির জন্য ডিপ ফ্রিজে সংরক্ষণ করা হয়েছে। সম্পূর্ণ মাছ বিক্রি হলে তার ৩ লাখ টাকা লাভ হবে। তিনি বলেন, মাছ কেনার জন্য দেশের বিভিন্ন এলাকা থেকে লোকেরা মোবাইল ফোনে বুকিং দিয়েছে। সৌদি আরব ও ইন্ডিয়া থেকেও কয়েকজন ফোন করে মাছ রাখার জন্য বলেছেন।


শরণখোলা উপজেলা মৎস্য কর্মকর্তা বিনয় কুমার রায় বলেন, এ মাছ খেলে ক্যান্সার ভালো হয় কী না জানিনা তবে, সামুদ্রিক এ মাছে প্রচুর মিনারেল ও খনিজ লবন রয়েছে। যা মানব দেহের জন্য খুবই উপকারী। #